মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সৌরবিদ্যুতে আলোকিত সিংড়া পৌরসভা

নাটোর প্রতিনিধি

সৌরবিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে নাটোরের সিংড়া পৌরসভা। বাংলাদেশ জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে (বিসিসিটি) সিংড়া পৌরসভায় ৩৬৩টি সৌর বিদ্যুত্চালিত সড়ক বাতি স্থাপন করা হয়েছে। দৃষ্টিনন্দন এ সব বাতি শোভা পাচ্ছে ১২টি ওয়ার্ডের গুরুত্বপূর্ণ সড়ক ও বাজারের মোড়ে মোড়ে। সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে বাতিগুলো স্বয়ংক্রিয়ভাবে জ্বলছে আবার সকালের আলো ফুটলে স্বয়ংক্রিয়ভাবে নিভে যাচ্ছে। বিদ্যুতের উপর চাপ কমাতে প্রকল্পটি পৌরবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। ২০১৭ সালের ২৮ জুলাই প্রকল্পটি উদ্বোধন করেছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। সিংড়া পৌরসভা কার্যালয় সূত্র জানায়, বিসিসিটি প্রায় দুই কোটি টাকা ব্যয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সৌর বিদ্যুতায়িত সড়কবাতি স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় ১২টি ওয়ার্ডে ৩৬৩টি বাতি স্থাপন করেছে।

৬ নম্বর ওয়ার্ডের পাটকোল মহল্লার বাসিন্দা আশরাফুল ও হযরত আলী বলেন, ‘আগে সড়কগুলোতে আলোর ব্যবস্থা না থাকায় চলাচলে অনেক অসুবিধা হতো। সৌর বিদ্যুতায়িত সড়কবাতি স্থাপনের পর আমরা নিরাপদে চলাচল করতে পারছি। এখন এলাকার বাজার ও সড়ক রাতের বেলায় সারাক্ষণ আলোকিত থাকে’।

পৌরসভার সহকারী প্রকৌশলী ও প্রকল্পটির পরিচালক নুরুল ইসলাম খান জানান, এ প্রকল্পটি পৌরবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। যেসব এলাকায় বিদ্যুৎ সংযোগ নাই সেখানেও সৌরবাতি স্থাপন করা গেলে পৌরবাসী আরও উপকৃত হবেন। সিংড়া পৌরমেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, ‘প্রতি বছর পৌরসভার সড়ক বাতির জন্য প্রায় ১২ লাখ টাকা বিদ্যুৎ বিল পরিশোধ করতে হতো। সৌর বিদ্যুতায়িত সড়কবাতি স্থাপনের পর পৌর রাজস্ব থেকে বিদ্যুৎ বিল সাশ্রয় হচ্ছে। তাছাড়া পরিবেশবান্ধব, সাশ্রয়ী ও নিরাপদ সৌর বিদ্যুতের সড়কবাতি পৌরসভার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করায় পৌরবাসী তাদের সম্পদের নিরাপত্তার পাশাপাশি চলাচলে সুবিধা পাচ্ছেন’।

 

সর্বশেষ খবর