বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

আজ থেকে পদ্মা-মেঘনায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

চাঁদপুর প্রতিনিধি

জাটকা সংরক্ষণ কর্মসূচি হিসেবে দুই মাস (মার্চ-এপ্রিল) চাঁদপুরের পদ্মা-মেঘনার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিমি এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। মত্স্য মন্ত্রণালয় ও মত্স্য অধিদফতরের নির্দেশে ইলিশসহ অন্যান্য মাছের প্রজাতি রক্ষায় নিষেধাজ্ঞার এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

চাঁদপুর মত্স্য কার্যালয় সূত্রে জানা যায়, জেলার চার উপজেলা— সদর, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচরে ৫১ হাজার ১৯০ জন তালিকাভুক্ত জাটকা জেলে রয়েছেন। এদের মধ্যে নিষেধাজ্ঞা চলাকালে চার ধাপে ১৬০ কেজি চালের মধ্যে প্রথম ধাপের ৪০ কেজি করে প্রদান করা হয়েছে।

এছাড়া জেলেদের সচেতন করার লক্ষ্যে ইতিপূর্বে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে ২০টি ইউনিয়ন পরিষদে সভা-সেমিনার করা হয়েছে। উপজেলাগুলোতে টাস্কফোর্সের উদ্যোগে জাটকা সংরক্ষণ সপ্তাহের র‌্যালি ও আলোচনা সভাও হয়েছে। জেলা মত্স্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, টাস্কফোর্স জাটকা সংরক্ষণে সব প্রস্তুতি গ্রহণ সম্পন্ন করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড, নৌ-পুলিশ ও মত্স্য বিভাগ নিয়মিত অভিযান পরিচালনা করবে। কোনো জেলে জাটকা নিধন করলে তাদের আইনানুযায়ী জেল-জরিমানা করা হবে। জাটকা রক্ষা কার্যক্রমে জেলাবাসীর সার্বিক সহযোগিতাও কামনা করেন। উল্লেখ্য, ইলিশসহ জাটকা রক্ষায় প্রতি বছরের মতো এবারও ছয়টি অভয়াশ্রমে (হাতিয়া, সন্দীপ, বরিশাল, ভোলা, শরীয়তপুর ও চাঁদপুরে) জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দুই মাস সারা দেশের সাড়ে সাত হাজার বর্গকিলোমিটার নদীতে সব ধরনের মাছ আহরণ, মজুদ, পরিবহন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

সর্বশেষ খবর