সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সোলার সিস্টেমে চলবে চালকবিহীন গাড়ি

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

সোলার সিস্টেমে চলবে চালকবিহীন গাড়ি

গাড়ির পাশে ক্ষুদে বিজ্ঞানী শাওন

প্লাস্টিক বোর্ড, রঙিন থাই গ্লাস, লোহার এঙ্গেল, পুরানো অটোরিকশার চাকা দিয়ে সোলার সিস্টেমে চালকবিহীনভাবে চালানোর গাড়ি আবিষ্কার করেছেন পটুয়াখালীর কলাপাড়ার ক্ষুদে বিজ্ঞানী মাহবুবুর রহমান শাওন। বাংলাদেশ প্লানেটর কলেজের রোবোটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের ছাত্র শাওন বাড়িতে লেখাপাড়ার পাশাপাশি প্রায় একমাস কঠোর পরিশ্রম করে এ গাড়িটি তৈরি করেছেন। গতকাল দুপুরে কুয়াকাটা-কলাপাড়া মহাসড়কে পরীক্ষামূলকভাবে গাড়িটি চালানো হয়েছে। শাওন বলেন, ‘আমি উদ্ভাবন করেছি এমন একটি গাড়ি, যা নিজে থেকে নিয়ন্ত্রণ হতে পারবে। কোন দুর্ঘটনা ঘটাবে না। এটি কোনো পথচারীকে আঘাত করবে না, কিংবা চাপা দেবে না।

কেড়ে নেবে না কোনো মানুষের প্রাণ। গাড়িটির বিশেষ কিছু গুণ রয়েছে। গাড়ি চলতে কোনো জ্বালানির প্রয়োজন হবে না। সৌরশক্তির উপর নির্ভর করে চলবে এটি। সে নিজে থেকে হর্ন দিতে পারবে। অন্য যানবাহনকে পাশ কাটিয়ে চলতে পারবে। নিজে থেকে সিগন্যাল বাতি জ্বালিয়ে অন্য গাড়িকে সংকেত দিতে পারবে। এমনকি গাড়িটি চুরি করাও অসম্ভব। কেউ স্পর্শ করলে গাড়িটি নিজেই মোবাইলের মাধ্যমে কল করে তা জানাতে সক্ষম। আমি যদি সরকারি সহযোগিতা পাই তাহলে আরও ভালোভাবে নতুন প্রযুক্তি নিয়ে এ গাড়িটিকে চলার উপযোগী করতে পারব। 

শাওনের বাড়ি কলাপাড়া উপজেলার মহিপুর থানার মোয়াজ্জেমপুর গ্রামে। মাদ্রাসা শিক্ষক নাসির উদ্দিনের ছেলে শাওনের ভিতর ছোট বেলা থেকেই নতুন কিছু আবিষ্কারের ঝোঁক কাজ করছে। লেখাপড়ার পাশাপাশি তিনি খেলাধুলা হিসেবে বেছে নিয়েছেন ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি। সেই থেকেই আবিষ্কারের প্রতি ঝুঁকে পড়া।

সর্বশেষ খবর