শনিবার, ৯ জুন, ২০১৮ ০০:০০ টা

স্বাস্থ্যঝুঁকিতে লক্ষ্মীপুর পৌরবাসী

পানি পাচ্ছে না ৭৫ ভাগ মানুষ

সাইদুল ইসলাম পাবেল, লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর পৌরসভায় সাপ্লাই পানির সুবিধাবঞ্চিত ৭৫ ভাগ মানুষ। বাধ্য হয়ে তারা শ্যালো টিউবওয়েলের আর্সেনিকযুক্ত পানি              পান ও ব্যবহার করছেন। ফলে পানিবাহিত ও আর্সেনিক রোগে আক্তান্ত হয়ে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। বাকি ২৫ ভাগ মানুষও নিয়মিত পানি না পাওয়ার অভিযোগ তুলেছেন।

সাপ্লাই সুবিধা না পাওয়ার জন্য লোডশেডিংসহ নানা অজুহাত তুলে ধরেন পৌর কর্তৃপক্ষের পানি সংশ্লিষ্টরা। পৌর মেয়র আবু তাহের বলেন, ‘২৬ কোটি টাকা ব্যয়ে আরও একটি ট্রিটম্যান্টপ্লান্ট (শোধনাগার) নির্মাণ করা হবে। যা বাস্তবায়ন হলে পঞ্চাশ ভাগ মানুষ পানি সুবিধা পাবেন। এ বরাদ্দের সমপরিমাণ টাকা পেলে পার্শ্ববর্তী মেঘনা নদী থেকে পাইপ লাইনে পানি এনে পরিশোধন করা যেতে পারে। তাতে শতভাগ পানি সরবরাহ নিশ্চিত হবে।’

লক্ষ্মীপুর পৌর কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৯৫ সালে পৌরসভার গোডাউন রোডে ৮৮ হাজার গ্যালন ধারণক্ষমতার একটি ট্রিটম্যান্ট প্লান্ট নির্মাণ করা হয়। এর মাধ্যমে সাপ্লাই পানির সুবিধা পেত মাত্র এক হাজার গ্রাহক। এরপর পৌর বাস টার্মিনালে সমপরিমাণ আরও একটি এবং সবশেষ ২০১৪ সালে রামগতি সড়কের পাশে একটি ট্রিটম্যান্ট প্লান্ট তৈরি করা হয়। এ তিনটি ট্রিটম্যান্ট প্লান্টের আওতায় গ্রাহক রয়েছেন সাড়ে পাঁচ হাজার। আর পুরো পৌরসভায় ২২ হাজারেরও বেশি গ্রাহকের সাপ্লাই পানির চাহিদা রয়েছে। অনেকে পানি না পেয়ে বাধ্য হয়ে শ্যালো টিউবওয়েল বসিয়ে লাল রংয়ের আর্সেনিকযুক্ত পানি পান ও ব্যবহার করছেন। লক্ষ্মীপুর জনস্বাস্থ্য অধিদফতরের নির্বাহী প্রকৌশলী পলাশ চন্দ্র বলেন, ‘পৌরসভার প্রত্যেকটি শ্যালো টিউবওয়েলে লবণাক্ত পানি উঠছে, যাতে আর্সেনিক রয়েছে। এ পানি পান বা ব্যবহার করে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।’ এছাড়া অতিরিক্ত পানির বিল নেওয়ারও অভিযোগ রয়েছে পৌর কর্তৃপক্ষের বিরুদ্ধে।

সর্বশেষ খবর