রবিবার, ৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

মহাসড়কে অবৈধ নছিমন করিমন, বাড়ছে ঝুঁকি

বেনাপোল প্রতিনিধি

যশোরের সীমান্তবর্তী উপজেলা শার্শা ও বেনাপোলে মহাসড়কে চলছে অবৈধ নছিমন-করিমন ও ভটভটি। এ সব যানবাহনে যেমন জীবনের ঝুঁকি নিয়ে মানুষ চলাচল করছে, তেমনি বাড়ছে দুর্ঘটনা। অনেকে অকালে প্রাণ হারাচ্ছেন,  কেউ আবার সারা জীবনের মতো পঙ্গুত্ব বরণ করছেন। সব সময় আতঙ্কে থাকেন পথচারীরা।

নাভারন হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, প্রতি বছর শতাধিক মানুষ মারা যায় এ ধরনের অবৈধ যানবাহনে। বেসরকারি হিসাবে এ সংখ্যা দ্বিগুণ হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবৈধ ট্রলি-ট্রাক্টর, নসিমন-করিমনের সংখ্যা কত তার কোনো তথ্য নেই। অভিযোগ আছে, হাইওয়ে পুলিশ ও থানা পুলিশকে ম্যানেজ করে এ সব অবৈধ যান চলাচল করার কারণে জনসাধারণের প্রতিরোধের মুখেও তা বন্ধ হচ্ছে না। বেশকিছু ট্রাক্টর মালিক জানান, সংশ্লিষ্টদের মাসোহারা দিয়েই মহাসড়কে ট্রলি-ট্রাক্টর, নসিমন, করিমন চালাচ্ছেন তারা। নাভারন  হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ বলেন, অবৈধ যান চলাচল বন্ধে প্রতিদিনই বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে। যারা ধরা পড়ছেন তাদের বিরুদ্ধে জরিমানা, মামলাসহ নেওয়া হচ্ছে প্রয়োজনীয় ব্যবস্থা।

বেনাপোল পোর্ট  থানার ওসি তারেক মাসুদ বলেন, ‘আমরা যতটুকু সম্ভব অভিযান পরিচালনা করে ট্রাক্টর মালিক ও চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি। প্রকৃতপক্ষে যান চলাচল নিয়ন্ত্রণ করা ট্রাফিক বিভাগের কাজ। এ সংক্রান্ত বিষয়ে তারাই ব্যবস্থা নেবেন। এগুলো থানা পুলিশের কাজ না।’ শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার জানান, সড়ক-মহাসড়কের নিরাপত্তার জন্য অবৈধ যান চলাচল প্রতিরোধে কাজ হচ্ছে।

সর্বশেষ খবর