বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের প্রত্যয়

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জাতীয় শোক দিবস পালিত

প্রতিদিন ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ছিল গতকাল। যথাযোগ্য মর্যাদায় সারা দেশে পালিত হয়েছে দিনটি। আয়োজন ছিল নানা কর্মসূচির। এর মধ্যে ছিল জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোকর‌্যালি, আলোচনা সভা, কাঙ্গালি ভোজ। এ সব কর্মসূচিতে বক্তারা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের প্রত্যয় ব্যক্ত করেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর—

ব্রাহ্মণবাড়িয়া : র‌্যালি শেষে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এমপি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, ডিসি রেজওয়ানুর রহমান, এসপি আনোয়ার হোসেন। বাঞ্ছারামপুরে আলোচনা সভায় ইউএনও শরিফুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম এমপি। পরে তিনি কাঙ্গালি ভোজের উদ্বোধন করেন। নোয়াখালী : জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান একরামুল করিম চৌধুরী এমপি, অ্যাড. শিহাব উদ্দিন শাহিন, শহিদ উল্লাহ খান সোহেল। একরামুল করিম চৌধুরী ২০৭টি গরু দিয়ে চার লক্ষাধিক লোকের গণভোজের আয়োজন করেন। এছাড়া সোনাইমুড়ী ও চাটখিল উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান এইচএম ইব্রাহিম এমপিসহ আওয়ামী লীগ নেতাকর্মীরা।

গাইবান্ধা : জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি ও জেলা প্রশাসক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে র‌্যালি বের হয়। বাগেরহাট : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, আলোচনা সভা, কোরানখানি, মিলাদ-দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ করা হয়েছে। তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় ডা. মোজাম্মেল হোসেন এমপি, মীর শওকাত আলী বাদশা এমপি, শেখ কামরুজ্জামান টুকু প্রমুখ বক্তৃতা করেন। বগুড়া : আলোচনা সভায় বক্তব্য রাখেন ডিসি নূরে আলম সিদ্দিকী, এসপি আলী আশরাফ ভুঞা, জেলা আওয়ামী লীগ সভাপতি মমতাজ উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন প্রমুখ। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও র‌্যালি বের করে। চুয়াডাঙ্গা : আলোচনা অনুষ্ঠানে জসিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জিয়াউদ্দীন আহমেদ। এর আগে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দিনাজপুর : শোক র‌্যালিতে অংশ নেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাড. মোস্তাফিজুর রহমান, জাতীয় সংসদের হুইপ এম ইকবালুর রহিম এমপি প্রমুখ। যশোর : বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। বেলা ১২টার দিকে নেতা-কর্মীদের নিয়ে ফুল দেন খালেদুর রহমান টিটো। এছাড়া অধ্যাপক রফিকুল ইসলাম তার নির্বাচনী এলাকা ঝিকরগাছা-চৌগাছার ৫০ হাজারেরও বেশি মানুষের মোবাইল ফোনে স্বকণ্ঠে শোকবার্তা পৌঁছে দেন। ঝালকাঠি : শোকর‌্যালিতে ডিসি হামিদুল হকের নেতৃত্বে বিভিন্ন শ্রণি-পেশার লোক অংশ নেন। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণ করা হয়। ঝিনাইদহ : র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে আলোচনা সভায় সংসদ সদস্য আব্দুল হাই, সাবেক এমপি সফিকুল ইসলাম অপু, ডিসি সরোজ কুমার নাথ প্রমুখ বক্তৃতা করেন। এছাড়া আলোচনা সভা ও গণভোজের আয়োজন ছিল।

খাগড়াছড়ি : র‌্যালি শহর প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। টাউন হলে আলোচনা সভায় শহিদুল ইসলামের সভাপতিত্বে কুজেন্দ  লাল ত্রিপুরা এমপি, কংজরী চৌধুরী, আলী আহমদ বক্তৃতা করেন। কুড়িগ্রাম : আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে বের পর শোকর‌্যালি। কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলী, ডিসি সুলতানা পারভীন, এসপি মেনহাজুল আলম। লক্ষ্মীপুর : শোকর‌্যালি শেষে আলোচনা সভা, কাঙ্গালি ভোজ, দোয়া ও মাহফিলসহ জেলাব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহাজান কামাল, ডিসি অঞ্জন চন্দ্র পাল প্রমুখ। মাদারীপুর : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেষে শোকর‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন ওয়াহিদুল ইসলাম। মাগুরা : র‌্যালিতে যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রী অ্যাড. বিরেন শিকদার, এটিএম আব্দুল ওয়াহ্হাব এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, জেলা প্রশাসক আতিকুর রহমান প্রমুখ অংশ নেন। মানিকগঞ্জ : জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান। পরে শহরে বের হয় র‌্যালি। চাঁপাইনবাবগঞ্জ : এমপি আব্দুল ওদুদ, গোলাম রাব্বানী, গোলাম মোস্তফা বিশ্বাস, ডিসি এজেডএম নুরুল হক, এসটি টিএম মোজাহিদুল ইসলাম জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। নেত্রকোনা : যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, ডিসি মঈনউল ইসলাম, এসপি জয়দেব চৌধুরী রফিকউল্লাহ খান, মতিয়র রহমান খানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

নাটোর : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পৌরমেয়র জান্নাতুল ফেরদৌস। পঞ্চগড় : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে র‌্যালি বের হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডিসি জহিরুল ইসলাম। এছাড়া দেবীগঞ্জ র‌্যালি কবিতা আবৃত্তি ও বঙ্গবন্ধুর জীবনভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়। পাবনা : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করা্ হয়। পরে জাতির জনকের রূহের মাগফিরাত কামনা করে করা হয় মিলাদ ও দোয়া। শোক র‌্যালিতে অংশ নেন ডিসি জসিম উদ্দিন, এসপি শেখ রফিকুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল। নীলফামারী : ডিসি নাজিয়া শিরিনের নেতৃত্বে র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শোক সভায় নাজিয়া শিরিনের সভাপতিত্ব আশরাফ হোসেন, দেওয়ান কামাল আহমেদ প্রমুখ বক্তৃতা করেন। মেহেরপুর : ডিসি আনোয়ার হোসেনের নেতৃত্বে র‌্যালি বের হয়। এতে ফরহাদ হোসেন এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রসুল প্রমুখ অংশ নেন। শেরপুর : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন হুইপ আতিউর রহমান আতিক, ডিসি আনারকলি মাহবুব, এসপি কাজী আশরাফুল আজিম। পিরোজপুর : জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও ও সহযোগী সংগঠন। পরে হাবিবুর রহমান মালেকের নেতৃত্বে র‌্যালি বের হয়। টাঙ্গাইল : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ। জয়পুরহাট : র‌্যালি শেষে সদস্য অ্যাড. সামছুল আলম দুদু এমপি, ডিসি মোহাম্মদ হোসেন প্রমুখ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। লালমনিরহাট : পৃথক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মহিলা এমপি অ্যাড. সফুরা বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান প্রমুখ। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাঙামাটি : র‌্যালি শেষে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে আলোচনা সভায় ডিসি একেএম মামুনুর রশিদ, ডিজিএফআই রাঙামাটি অধিনায়ক কর্নেল শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। মুন্সীগঞ্জ : শোকর‌্যালিতে অংশ নেন মহিউদ্দিন আহম্মেদ, এমপি অ্যাড. মৃণাল কান্তি দাস, ডিসি সায়লা ফারজানা, এসপি জায়েদুল আলম প্রমুখ। চাঁদপুর : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন ডা. দীপু মনি এমপি, ডিসি মাজেদুর রহমান খানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

সর্বশেষ খবর