শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

আট শিক্ষার্থীর মাদক বিরোধী পদযাত্রা

সঞ্জিত সাহা, নরসিংদী

আট শিক্ষার্থীর মাদক বিরোধী পদযাত্রা

নির্মল বাংলাদেশ চাই, মাদকমুক্ত সমাজ চাই। যুবসমাজকে মাদকের ভয়াল থাবা থেকে বাঁচাতে রাস্তায় নেমেছেন একদল ছাত্র শিক্ষক। সরকারের পাশাপাশি গণসচেতনতা বৃদ্ধিতে পথে পথে ঘুরে মাদকের কুফল সম্পর্কে জানাচ্ছেন সাধারণ মানুষকে। স্কুল কলেজের শিক্ষার্থীর পাশাপাশি সড়ক মহাসড়কে মানুষের কাছে যাচ্ছেন তারা। চলমান মাদকবিরোধী অভিযানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে গণসচেতনা সৃষ্টির লক্ষ্যে ২৭৫ কিলোমিটার পথে ব্যতিক্রমী পদযাত্রা করেছে এই ছাত্র-শিক্ষক। ‘মাদক মুক্ত বাংলাদেশ চাই’ স্লোগানে পদযাত্রায় রূপগঞ্জের পূর্বেরগাঁও পলিটেকনিক অ্যান্ড মেডিকেল ইনস্টিটিউটের ৮ শিক্ষার্থী ও এক শিক্ষক অংশগ্রহণ করেন। গত ২৪ আগস্ট সিলেটের জাফলং গুচ্ছগ্রাম প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু হওয়া পদযাত্রা বৃহস্পতিবার সকালে নরসিংদী অতিক্রম করে। বেলা সাড়ে ১১টায় রূপগঞ্জের পূর্বেরগাঁও পলিটেকনিক অ্যান্ড মেডিকেল ইনস্টিটিউটে গিয়ে শোভাযাত্রাটি শেষ হয়।

পদযাত্রায় অংশ নিয়েছেন, পূর্বেরগাঁও পলিটেকনিক অ্যান্ড মেডিকেল ইনস্টিটিউটের শিক্ষক জাকির হোসেন, শিক্ষার্থী আকরাম হোসেন, আশিকুজ্জামান জয়, রাকিব মিয়া, রাজন মিয়া, ফয়সাল মিয়া, আশিকুর রহমান, জীবন মিয়া, সাইদুর রহমান। শিক্ষক জাকির হোসেন বলেন, আমরা ২৮০ কিলোমিটার দীর্ঘ যাত্রাপথে সিলেট, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ভৈরব ও নরসিংদী অতিক্রম করেছি। আমরা প্রতি ৩ কিলোমিটার পর পর সাধারণ মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষকে মাদকবিরোধী গণসচেতনতা সৃষ্টিতে কাজ করেছি।

পূর্বেরগাঁও পলিটেকনিক অ্যান্ড মেডিকেল ইনস্টিটিউটের অধ্যক্ষ আতিকুল্লাহ লাচ্চু বলেন, এই পদযাত্রা মাদকবিরোধী আন্দোলনে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করি।

সর্বশেষ খবর