Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২২
সাক্ষরতার মাধ্যমে জ্ঞান অর্জনের দ্বার উন্মুক্ত হয়
সাক্ষরতা দিবসের আলোচনায় বক্তারা
প্রতিদিন ডেস্ক
bd-pratidin

গতকাল ৮ সেপ্টেম্বর ছিল আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। দেশের বিভিন্ন স্থানে নানা আয়োজনে পালিত হয়েছে দিবসটি। প্রতিপাদ্য ছিল ‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি।’ কর্মসূচি চলাকালে বক্তারা বলেন— ‘সাক্ষরতার মাধ্যমে উন্মুক্ত হয় জ্ঞান অর্জনের দ্বার।’ নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর—

খুলনা : র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ হেলাল হোসেন। তিনি বলেন, দেশে সাক্ষরতার হার বেড়েছে কিন্তু খুলনা অঞ্চল পিছিয়ে রয়েছে। এই পিছিয়ে পড়া খুলনাকে এগিয়ে নিয়ে যেতে হবে।’ হেলাল হোসেন বলেন— ‘সাক্ষরতার মাধ্যমে জ্ঞান অর্জনের দ্বার উন্মুক্ত হয়।’ যা জীবনব্যাপী শিক্ষার সুযোগ তৈরি করে।’ গোলাম মাঈনউদ্দিন হাসানের সভাপতিত্বে বক্তৃতা করেন নিভা রানী পাঠক, হীরক কুমার। বরিশাল : সার্কিট হাউস চত্বর থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাম চন্দ্র দাস। হাবিবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নুরুজ্জামান, এসএম ফারুক প্রমুখ।

চুয়াডাঙ্গা : শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জিয়াউদ্দীন আহমেদ। অতিথি হিসেবে ছিলেন মোহাম্মদ কলিমুল্লাহ। সভায় দেশে সাক্ষরতার হার শতভাগ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। বাগেরহাট : জেলা শহরের স্বাধীনতা উদ্যান থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। পরে জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভায় বিপুল সংখক শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেন। কামরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ডা. মোজাম্মেল হেসেন এমপি। অন্যান্যের মধ্যে ছিলেন শাহিন হোসেন, অগ্রজ কুমার রায়, শহীদুল ইসলাম। খাগড়াছড়ি : টাউন হল থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা হয়। কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন। শহিদুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন কংজরী চৌধুরী, মংক্যচিং চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে খাগড়াছড়ির প্রতিটি শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : ডিসির কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর ঘুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভায় করে। ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এজেডএম নূরুল হক। অন্যান্যের মধ্যে ড. শঙ্কর কুমার কুণ্ডু, আব্দুল লতিফ প্রমুখ বক্তৃতা করেন। লক্ষ্মীপুর : জেলা কালেক্টরেট ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন— অঞ্জন চন্দ্র পাল, ইকবাল হোসেন, রিয়াজুল কবির। চাঁদপুর : র‌্যালি শেষে শহরের হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ শওকত ওসমান। শাহাবুদ্দিন আহমেদের সভাপতিত্বে কানিজ ফাতেমা, ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী বিশেষ অতিথির বক্তৃতা করেন।

এই পাতার আরো খবর
up-arrow