বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ব্রিজের অভাবে যত ভোগান্তি

যানবাহনে চলাচল করলে ঘুরতে হয় ৯-১০ কিলোমিটার বর্ষায় বেড়ে যায় দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার ভূঁইপুর গ্রামের প্রায় ১০ হাজার মানুষের বাস। গ্রামটিতে যাতায়াতের একমাত্র পথ ইরামতি খালের উপর তিন বাঁশের সাঁকো। এই সাঁকো দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করছে জীবনের ঝুঁকি নিয়ে। জানা যায়, ইরামতি খালের এক পাড়ে ভূঁইপুর আরেক পাড়ে মুথুরাপুর গ্রামের অবস্থান। গ্রাম   দুইটিতে বেশকিছু পাকা বাড়িঘড় নির্মাণ হলেও দীর্ঘদিনেও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়নি।

ভূঁইপুর গ্রামের আকরাম, গাজীউর রহমানী, চুমকী, নাজিমুদ্দীন জানান, খালের ওপারে মুথুরাপুর ও আলতাফনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজারসহ আলতাফনগর রেল স্টেশন রয়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি, ইরামতি খালের উপর ব্রিজ নির্মাণের। বহুবার জাতীয় ও স্থানীয় নির্বাচনের আগে জনপ্রতিনিধিরা ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও বিজয়ী হওয়ার পর কেউ কথা রাখেনি। গ্রামবাসী স্বেচ্ছাশ্রমে কয়েকটি বাঁশ দিয়ে খালের উপর অস্থায়ী সেতু নির্মাণ করে ঝুঁকি নিয়ে চলাচল করছেন। যে কোনো যান্ত্রিক যানবাহন নিয়ে চলাচলের জন্য এই গ্রামসহ ৬-৭টি গ্রামের হাজার হাজার মানুষকে ৯ থেকে ১০ কিলোমিটার পথ অতিরিক্ত ঘুরতে হয়। এতে মহিলা, শিশু ও বৃদ্ধরা বেশি দুর্ভোগের শিকার হন। বর্ষা মৌসুমে ভোগান্তি বেড়ে যায় বহুগুণ।

দুপচাঁচিয়া গোবিন্দপুর ইউনিয়ন পরিষেদের সদস্য নূর মোহাম্মদ জানান, ৭ বছর আগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে   ইরামতি খালের দুই পাশে রাস্তার জন্য মাটি ভরাটের কাজ করেছে। গ্রামবাসী খালের উপর ব্রিজের    আশায় রাস্তা চওড়ার জন্য নিজেদের জমি দিয়েছে। কিন্তু দীর্ঘ দিনেও সেই আশা পূরন হয়নি।

ইউনিয়ন চেয়ারম্যান মনোয়ার হোসেন চৌধুরী হেলাল জানান, ইরামতি খালের উপর ব্রিজ নির্মাণের জন্য বিভিন্ন দফতরে যোগাযোগ অব্যাহত রয়েছে। তিনি ব্রিজ নির্মাণের জন্য    সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

সর্বশেষ খবর