রবিবার, ২৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সারা দেশে খুদে শিক্ষার্থীদের সঞ্চয় ১৪২০ কোটি টাকা

স্কুল ব্যাংকিং কনফারেন্স

প্রতিদিন ডেস্ক

দিনাজপুর, নওগাঁ ও গোপালগঞ্জে গতকাল নানা আয়োজনে অনুষ্ঠিত হয়েছে স্কুল ব্যাংকিং কনফারেন্স। এ সময় বক্তারা জানান, সারা দেশে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয়েছে ১৫ লাখ ৪০ হাজার। খুদে শিক্ষার্থীদের এ সব হিসাবে জমা হয়েছে প্রায় এক হাজার ৪২০ কোটি টাকা। প্রতিনিধিদের খবর—

দিনাজপুর : স্ব-নির্ভর দেশ গড়ে তোলার লক্ষ্যে বর্ণাঢ্য আয়োজনে দিনাজপুরে স্কুল ব্যাংকিং কনফারেন্স উদযাপন করা হয়েছে। শনিবার সকালে জেলার সকল ব্যাংকের আয়োজনে দিনাজপুর ইনস্টিটিউট মাঠ থেকে র্যালি বের হয়। পরে শিশু একাডেমী মিলনায়তনে কনফারেন্স হয়। বাংলাদেশ কমার্স ব্যাংকের ডিএমডি কাজী রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদুল আলম। জেলা প্রশাসক বলেন, শিক্ষার্থীদের সঞ্চয়ী মনোভাগ গড়ে তুলতে সরকার স্কুল ব্যাংকিং কর্মসূচি গ্রহণ করেছে। এ পর্যন্ত সারা দেশে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয়েছে ১৫ লাখ ৪০ হাজার। এতে জমা হয়েছে প্রায় এক হাজার ৪২০ কোটি টাকা।  নওগাঁ : জেলায় এ পর্যন্ত ৩৩ হাজার ৪৩৪ খুদে শিক্ষার্থী স্কুল ব্যাংকিং সেবার আওতায় এসেছে। তাদের সঞ্চয়ের পরিমাণ ১০ কোটি ১০ লাখ ৬৭ হাজার টাকা। গতকাল নওগাঁয় অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং কনফারেন্সে এ তথ্য জানানো হয়। কনফারেন্সের নেতৃত্বে ছিল ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। নওগাঁয় সব তফসিলি ব্যাংকের অংশগ্রহণে শহরের একটি হোটেল মিলনায়তনে আয়োজিত এ কনফারেন্সে সভাপতিত্ব করেন ডাচ বাংলা ব্যাংকের নওগাঁ শাখার ব্যবস্থাপক মোহসিন আলী। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক বগুড়া আঞ্চলিক কার্যালয়ের মহাব্যবস্থাপক জগন্নাথ চন্দ  ঘোষ। বক্তৃতা করেন জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন, নওগাঁ জেলা শিক্ষা কর্মকর্তা এসএম মোসলেম উদ্দিন। এর আগে সকালে শোভাযাত্রা বের হয়।

গোপালগঞ্জ : জেলার সব তফসিলি ব্যাংকের আয়োজনে স্থানীয় পৌরপার্ক থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে সুইমিংপুল অডিটরিয়ামে গিয়ে শেষ হয়। সেখানে হায়দার নুরম্নন নাহারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান। অংশ নেন আসলাম খান, আমজাদ হোসেন খান প্রমুখ।

সর্বশেষ খবর