বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আবর্জনায় জনদুর্ভোগ

কুমিল্লা প্রতিনিধি

আবর্জনায় জনদুর্ভোগ

কুমিল্লায় মহাসড়কের পাশে আবর্জনার স্তূপ —বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লার লাকসাম ও চান্দিনা পৌরসভার আবর্জনা ফেলা হচ্ছে সড়ক ও মহাসড়কের পাশে। এতে মরে যাচ্ছে সড়কের পাশের গাছ। তীব্র দুর্গন্ধের কারণে পথচারীসহ এলাকাবাসী দুর্ভোগে পড়েছেন। দূষণ হচ্ছে পরিবেশ। চান্দিনা পৌরসভার ময়লা ফেলা হচ্ছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে। লাকসাম পৌরসভার ময়লা ফেলা হচ্ছে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পাশে।  সূত্রমতে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে চান্দিনা উপজেলা পরিষদের রাস্তায় প্রবেশের মুখে ধানসিঁড়ি এলাকায় মহাসড়কের পাশে ময়লা ফেলা হয়েছে। এছাড়া পৌর শহরের ডুমুরিয়ায় এলাকায় সড়কের পাশে ময়লা ফেলায় মানুষ ভোগান্ত্মিতে পড়ছে। এদিকে লাকসামের প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে ভাটিয়াভিটা ও ছিলোনিয়া এলাকায় ময়লা ফেলায় শতাধিক গাছ মরে গেছে। সরেজমিন গিয়ে দেখা যায়, কোথাও রাস্তার পাশে ময়লা ফেলে খাল ভরাট করা হচ্ছে, কোথাও আবার রাস্তার উপরেই ময়লা ফেলা হচ্ছে। এই এলাকা দিয়ে যানবাহন যোগে যাতায়াতেও নাকে তীব্র দুর্গন্ধ লাগে। ময়লা ফেলে প্রায় সময় তা পোড়াতে আগুন লাগানোর কারণে মরে গেছে সড়ক ও জনপথ বিভাগের শত শত গাছ।

পাশের চন্দনা গ্রামের আনিসুর রহমান বলেন, পৌরসভার উচিত নিজেদের নির্দিষ্ট স্থানে ময়লা ফেলা, যাতে পরিবেশ দূষণ না হয়। লাকসাম পৌরসভার নির্বাহী প্রকৌশলী এটিএম মহিউদ্দিন খোন্দকার বলেন, ময়লা ফেলার জন্য একটি জায়গা নেওয়া হয়েছে। সেটি ব্যবহারের উপযোগী করার পর মহাসড়কের পাশে আর ময়লা ফেলা হবে না।

চান্দিনা পৌরসভার মেয়র মফিজুল ইসলাম বলেন, পৌরসভার ময়লা ফেলার স্থান রয়েছে। মহাসড়কের পাশে ময়লা ফেলতে নিষেধ করা হবে। সড়ক ও জনপথ অধিদপ্তর কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন, মহাসড়ক জাতীয় সম্পদ। এর সৌন্দর্য রক্ষায় সবার লক্ষ্য রাখা প্রয়োজন। মহাসড়কের পাশে ময়লা না ফেলতে বাজার কমিটি ও পৌরসভাকে চিঠি দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর