রবিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মামলা জটে নষ্ট হচ্ছে কোটি টাকার যানবাহন

ঠাকুরগাঁও প্রতিনিধি

মামলা জটে নষ্ট হচ্ছে কোটি টাকার যানবাহন

জব্দ মোটরসাইকেল -বাংলাদেশ প্রতিদিন

ঠাকুরগাঁওয়ে দীর্ঘদীন ধরে বিচারাধীন রয়েছে মোটরযান সংশ্লিষ্ট প্রায় ২০০ মামলা। এ অবস্থায় খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার যানবাহন। কর্তৃপক্ষ বলছে আদালতের রায়ের উপর নির্ভর করছে এই সব যানবাহনের ভবিষ্যৎ। সু-শাসনের জন্য নাগরিক (সুজন)’র জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল লতিফ জানান, যে সব গাড়ির কাগজপত্র রয়েছে সেগুলোর বিরুদ্ধে হওয়া মামলা দ্রুত নিষ্পত্তি হলে মালিক ও রাষ্ট্র উভয়েই লাভবান হতো। জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল হালিম জানান, এটা দীর্ঘদিনের সমস্যা। শুধু মোটরসাইকেলই নয়, ট্রাক, কার, ট্রলিসহ বিভিন্ন যানবাহন বছরের পর বছর অরক্ষিত অবস্থায় পড়ে আছে। মামলার দীর্ঘসূত্রতায় অনেক ক্ষতি হচ্ছে রাষ্ট্রের।

জানা যায়, রুট পারমিট, লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় ঠাকুরগাঁওয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিভিন্ন সময়ে আটক করা হয় যানবাহন। এ সব যান আটকের পর চালক-মালকরা প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে না পারলে আইনুযায়ী মামলা হয়। আইনি লড়াইয়ে দীর্ঘদিন চলতে থাকে মামলা। ফলে আটক যানবাহনগুলো জায়গার অভাবে খোলা আকাশের নীচে ফেলে রাখা হয়। বছরের পর বছর পড়ে থাকায় তা নষ্ট হচ্ছে। বিআরটিএ এর তথ্যমতে, বর্তমানে ঠাকুরগাঁওয়ে আটক ও জব্দ যানের মধ্যে রয়েছে ট্রাক, মিনিট্রাক, ট্রাক্টর ও মোটরসাইকেল। এর মধ্যে মোটরসাইকেলই বেশি। যে সব যানবাহন থানা চত্তরে পরে আছে তার আনুমানিক মূল্য পাঁচ কোটি টাকা।

ঠাকুরগাঁও আদালতের সাব ইন্সপেক্টর আহম্মদউল্লাহ জানান, পুলিশ, র‌্যাব ও বিজিবি কর্তৃক আলামত হিসেবে আটক বা জব্দ প্রায় সব মোটরসাইকেল চোরাচালানের কাজে ব্যবহৃত হয়। বিচারাধীন মামলার সংখ্যা ২০০ হতে পারে। ১০/১২ বছর ধরে মামলাগুলো বিচারাধীন। বিআরটিএর এক কর্মকর্তা জানান, বছরের পর বছর মোটরসাইকেলসহ অন্য যানবাহন পড়ে থেকে এগুলো প্রায় নষ্ট হয়ে গেছে। নিলাম হলে অনেক যানবাহন ভাঙারির দোকানে লোহালক্কর হিসেবে বিক্রি হতে পারে।

সর্বশেষ খবর