শিরোনাম
শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পানি সেচে নিষেধাজ্ঞা বোরোচাষীরা বিপাকে

সুনামগঞ্জ প্রতিনিধি

পানি সেচে নিষেধাজ্ঞা বোরোচাষীরা বিপাকে

সেচের অভাবে ফেটে যাওয়া বোরো খেত -বাংলাদেশ প্রতিদিন

সুনামগঞ্জ সদর উপজেলার নলদিঘা-বান্ধরকোণা জলমহাল থেকে পানি সেচে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। সেচের নামে বিল শুকিয়ে মাছ ধরা হচ্ছে এমন অভিযোগে স্থানীয় প্রশাসন এ সিন্ধান্ত নিয়েছে। পানি সেচে নিষেধাজ্ঞার ফলে বিপাকে পড়েছেন স্থানীয় কয়েকশ বোরোচাষী। বোরো আবাদের স্বার্থে নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি জানিয়ে জেলা প্রশাসক বরাবর দরখাস্ত করেছেন তারা।

দরখাস্তে বলা হয়, নলদিঘা-বান্ধরকোণা জলমহালের পাড়ে প্রায় ৫০ একর বোরো জমি রয়েছে। বোরো চাষের জন্য এ জলমহাল থেকে সেচের মাধ্যমে পানি উত্তোলন করতে হয়। সম্প্রতি জলমহাল শুকিয়ে মাছ ধরা হচ্ছে এমন অভিযোগ এনে পানি উত্তোলন না করতে কৃষকদের মৌখিক নিষেধাজ্ঞা দেয় স্থানীয় পৈন্দা ভূমি অফিস। নিষেধাজ্ঞা অমান্য করলে মামলার হুমকি দেন সহকারী ভূমি কর্মকর্তা।

জানা যায়, নলদিঘা-বান্ধরকোণা জলমহালটি তিন বছরের জন্য ইজারা নেয় নোয়াগাঁও-কান্দাগাঁও মৎস্যজীবী সমবায় সমিতি। ইজারা বন্দোবস্ত পাওয়া নিয়ে অপর একটি পক্ষের সঙ্গে দ্বন্দ্ব ছিল ইজারাপ্রাপ্ত সমিতির। যুগ যুগ ধরে ওই জলমহাল থেকে পানি সেচের মাধ্যমে আশপাশের জমিতে বোরো আবাদ করছেন চাষিরা। চলতি মৌসুমে পানি সেচের বিষয়টিকে ইজারাদার কর্তৃক জলমহাল শুকিয়ে মাছ ধরা হচ্ছে বলে প্রচারণা চালায় প্রতিপক্ষ। প্রশাসনের কাছেও বিষয়টি ভুলভাবে উপস্থাপন করে তারা। জেলা প্রশাসক আব্দুল আহাদ জানান, তদন্ত করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর