শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পদ্মায় বাঁধ দিয়ে অবাধে মাছ শিকার

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

ফের অসাধু একটি চক্র পদ্মা নদীতে বাঁধ দিয়ে মাছ শিকারে ব্যস্ত রয়েছে। গত বছর এই চক্রের একাধিক বাঁধ প্রশাসন ভেঙে দিলেও এবার তার কোনো উদ্যোগ নেই। ফলে পদ্মা নদীতে মাছ শিকারে যাওয়া জেলেরা চরম বিপাকে পড়েছে।

জানা গেছে, ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চরসালেপুর এলাকায় পদ্মা নদীতে বাঁশ দিয়ে আড়াআড়িভাবে বাঁধ দিয়েছে স্থানীয় একটি প্রভাবশালী চক্র। নদীর প্রায় ১ হাজার ৬০০ মিটার পর্যন্ত আড়াআড়িভাবে কয়েক হাজার বাঁশ দিয়ে বাঁধ দেওয়া হয়েছে। চরভদ্রাসন উপজেলার গোপালপুর থেকে দোহারের মৈনুট ঘাটে যাওয়ার পথে চরসালেপুর এলাকায় এ বাঁধ দেয়া হয়েছে। নদীর মূল প্রবাহকে বাধাগ্রস্ত করে জাল দিয়ে অবাধে মাছ শিকার করা হচ্ছে। বাঁধের কারণে একদিকে মাছের অবাধ বিচরণ ও নৌ-চলাচল ব্যাহত হচ্ছে। পাশাপাশি জাটকা ইলিশ, রুই-কাতলা, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ ধরা হচ্ছে।  খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় প্রভাবশালী একটি মহল এই বাঁধ দিয়ে অবৈধভাবে মাছ শিকার করছে। ফলে পদ্মা নদীতে মাছ শিকার করা কয়েক শ’ জেলে এখন মানবেতর দিন কাটাচ্ছে। চরঝাউকান্দা ইউনিয়নের চেয়ারম্যান ফরহাদ মৃধা জানান, পদ্মা নদীতে অবৈধ বাঁধের বিষয়ে তিনি কিছুই জানেন না। যারা বাঁধ দিয়েছে তারা ঠিক কাজ করেনি। প্রশাসনের উচিত দ্রুত বাঁধটি ভেঙে দেওয়া। নদীতে বাঁধ দেওয়া প্রসঙ্গে এই কাজের সঙ্গে জড়িত জনৈক কাসেম মেম্বার জানান, প্রশাসনের কোনো অনুমতি নেওয়া হয়নি। তবে আমরা যারা বাঁধটি দিয়েছি তারা সিদ্ধান্ত নিয়েছি বাঁধটি অপসারণ করবো।

চরভদ্রাসন উপজেলা মৎস্য কর্মকর্তা তানভির হোসেন বলেন, এ বিষয়ে আমাদের কিছুই জানা নেই। কেউ বাঁধ দিয়ে থাকলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। নদীতে বাঁধ দেওয়া শাস্তিযোগ্য অপরাধ।

ইউএনও জেসমিন সুলতানা জানান, বাঁধটির বিষয়ে আমি অভিযোগ পেয়েছি। দ্রুতই মোবাইল কোর্টের মাধ্যমে যারা এ কাজের সঙ্গে সংশ্লিষ্ট তাদের শাস্তির আওতায় আনা হবে। তাছাড়া বাঁধটি অপসারণে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর