৩০ অক্টোবর, ২০১৫ ১৮:৪৮

'দেশে এখনো মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে'

নেত্রকোনা প্রতিনিধি:

'দেশে এখনো মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে'

আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল বলেছেন, দেশে মানবাধিকার লঙ্ঘন যে একেবারে কমে গেছে তা নয়। তবে মানবাধিকার সর্ম্পকে এখন অনেক সচেতনতা বেড়েছে। গনমাধ্যমগুলি অনেক সচেতন হয়েছে। যার ফলে আমরা সংবাদগুলো দ্রুত পাচ্ছি। কিন্তু এই বলে শান্তনা নেয়ার অবকাশ নেই। দেশে এখনো মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। হয়তো এর মাত্রা এখনো তেমনভাবে কমেনি। কমাবার জন্য যে সব উদ্যোগ বা কাজগুলো রয়েছে সেগুলো বজায় রাখতে হবে। আর সেগুলোর মধ্যে নাটক হচ্ছে অন্যমত।

আজ শুক্রবার বিকালে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে দুইদিন ব্যাপী ১৭তম মানবাধিকার নাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘নাটকে নাটকে হোক প্রতিবাদ’ এই স্লোগান নিয়ে দু’দিন ব্যাপী নাট্য উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ নেত্রকোনা জেলা শাখা।

শুক্রবার বিকাল ৪ টায় স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল। পরে উৎসব প্রাঙ্গণ থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে মিলিত হয়। এরপর নৃত্য দিয়ে পরবর্তী আলোচনা, সন্মাননা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

উদ্বোধনী দিনে জেলা শাখার সভাপতি সোলায়মান হাসান রুবেলের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্য রাখেন এ্যাডভোকেট সুলতানা কামাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাবলম্বীর নির্বাহী পরিচালক বেগম রোকেয়া, অতিরিক্ত পুলিশ সুপার খান আবু নাসের, নাট্য ব্যাক্তিত্ব আলী আহমদ, শিক্ষাবিদ মতীন্দ্র সরকার ও আসকের মোতাহার আকন্দ প্রমুখ।
পরে এবারের উৎসবে বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব গুনীজন সন্মাননা প্রদান করা হয় নাট্য ব্যাক্তিত্ব শ্রী বিমল চন্দ্র চক্রবর্তীকে।  

বিডি-প্রতিদিন/ ৩০ অক্টোবর ১৫/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর