২৫ নভেম্বর, ২০১৫ ২২:৩৬

'সুন্দরবনে আরও দু’টি র‌্যাব ক্যাম্প করা হবে'

অনলাইন ডেস্ক

'সুন্দরবনে আরও দু’টি র‌্যাব ক্যাম্প করা হবে'

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, সুন্দবরবনকে বনদস্যু মুক্ত করতে বনের ভিতরে আরও দু’টি র‌্যাব ক্যাম্প করা হবে।

তিনি বলেন, বনদস্যু দমনে বঙ্গোপসাগরে বুকে বাংলাদেশের প্রায় শেষ প্রান্তে র‌্যাবের একটি ক্যাম্প তৈরি করা হয়েছে। দফায় দফায় যৌথবাহিনীর অভিযানে বনদস্যুদের দৌরাত্ম্য এরই মধ্যে অনেকাংশে কমেছে। তবে তাদের নিশ্চিহ্ন করতে আরও দুটি র‌্যাব ক্যাম্প সুন্দরবনে করা হবে।

আজ বুধবার সন্ধ্যায় বঙ্গোপসাগরের বুকে কুঙ্গা ও মরা পশুর নদীর মোহনা এবং সুন্দরবনের পাশের ছোট্ট দ্বীপ দুবলার চরে আয়োজিত রাসমেলা উদ্বোধনকালে তিনি বিষয়টি জানান।

প্রধান অতিথির বক্তৃতায় বেনজীর আহমেদ বলেন, সুন্দরবন আমাদের সম্পদ। বঙ্গোপসাগর বাংলাদেশর জন্য প্রকৃতির অনন্য আশীর্বাদ। এখানে নির্বিঘ্নে চলাফেরা, জীবনধারণ, এখানকার জেলে বা বনজীবীদের রাষ্ট্রীয়, সাংবিধানিক অধিকার। বনদস্যুরা কোনোভাবেই তা কেড়ে নিতে পারে না।

র‌্যাব মহাপরিচালক বলেন, কোনো বনদস্যুকে ছাড় দেওয়া হবে না। কোনো গরিব মৎস্যজীবী যাতে আর ডাকাতের হাতে জিম্মি না হয়, সেজন্য তাদের দমনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বনজীবীদের উদ্দেশ্যে বলেন, আপনারা যখন যেভাবে কোনো বনদস্যুর অস্তিত্বের কথা জানবেন, আইন-শৃঙ্খলা বাহিনীকে খবর দিন। যে খবর দেবে, তার নিরাপত্তার দায়িত্ব আমাদের।

তিনি রাসমেলা সম্পর্কে বলেন, বাংলাদেশের ইতিহাস হাজার বছরের অসাম্প্রদায়িকতার ইতিহাস। এদেশ অসাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ। এই রাসমেলা তার প্রমাণ। সনাতন সম্প্রদায়ের পূজা হলেও উৎসবটা সার্বজনীনভাবে পালন হচ্ছে।

বিডি-প্রতিদিন/ ২৫ নভেম্বর ১৫/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর