২৬ নভেম্বর, ২০১৫ ১৩:৩৪
গ্যাংগ্রিরিন আক্রান্ত

টাকার অভাবে মুক্তিযোদ্ধা কালু খানের চিকিৎসা বন্ধ

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি

টাকার অভাবে মুক্তিযোদ্ধা কালু খানের চিকিৎসা বন্ধ

টাকার অভাবে গ্যাংগ্রিরিন আক্রান্ত পচন রোগে বরিশালের গৌরনদী উপজেলার নলচিড়া গুচ্ছ গ্রামের বীর মুক্তিযোদ্ধা কালু খানের চিকিৎসা বন্ধ রয়েছে। স্বাধীনতা সংগ্রামের রণাঙ্গন কাঁপানো যোদ্ধা কালু খান (৭০) আজ পরাজিত সৈনিক। গ্যাংগ্রিরিনে আক্রান্ত হয়ে তার দু’পায়ে পচন ধরেছে। ঝরে পড়েছে উভয় পায়ের আঙ্গুলগুলো। তিনি পঙ্গুত্ববরণ করে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। চিকিৎসকরা বলেছেন তাকে বাঁচাতে হলে পা ২টি দ্রুত কেটে ফেলতে হবে। এ জন্য প্রচুর টাকার প্রয়োজন। কিন্ত মুক্তিযোদ্ধা কালু খানের অসহায় পরিবারের পক্ষে তার চিকিত্সার টাকা যোগার করা সম্ভব হচ্ছে না।
জানা গেছে, গৌরনদী উপজেলার পিংগলাকাঠি গ্রামের মৃত ইয়াসিন খানের ছেলে কালু খান স্বাধীনতা যুদ্ধের সময় দেশ রক্ষার জন্য পাকবাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তিনি ভারতের বিহারে ট্রেনিং শেষে এলাকায় ফিরে নিজাম বাহিনীতে যোগ দেন। এরপর গৌরনদী ও আশপাশ এলাকায় পাক হানাদারদের সঙ্গে সম্মুখযুদ্ধে অংশ গ্রহণ করেন। তিনি দক্ষতার সঙ্গে এসএলআর, এসএমজিসহ আধুনিক আস্ত্রশস্ত্র চালাতে পারতেন বিধায় নিজাম বাহিনীতে তার সুনাম ছিল। লেখাপড়া জানতেন না বিধায় স্বাধীনতা পরবর্তী সময়ে তার ভাগ্যে সরকারি বেসরকারি পর্যায়ে কোনো চাকরি জোটেনি। ক্ষুদ্র ব্যবসা করে জীবিকা নির্বাহ করতেন। জমিজমা না থাকার কারণে নলচিড়া গুচ্ছ গ্রামে (সরকারি আবাসন এলাকায়) তিনি বসবাসের সুযোগ পান।
মুক্তিযোদ্ধা কালু খান জানান, ৩ মাস আগে তার দু’পায়ে পঁচন ধরে এবং উভয় পায়ের সবকটি আঙ্গুল ঝরে পরে। কয়েকদিন আগে চিকিৎসার জন্য তিনি ঢাকার একটি হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা জানিয়েছেন তাকে বাঁচাতে হলে তার উভয় পায়ের হাটুর নিচ পর্যন্ত কেটে ফেলতে হবে। এ জন্য কমপক্ষে ২ লাখ টাকার প্রয়োজন। কিন্তু মুক্তিযোদ্ধা কালু খানের অসহায় পরিবারের পক্ষে এত টাকা যোগার করা কোনোক্রমে সম্ভব হচ্ছে না। তাই বাঁচার তাগিদে মুক্তিযোদ্ধা কালু খান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন।

 

বিডি-প্রতিদিন/২৬ নভেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর