২৮ নভেম্বর, ২০১৫ ১৮:১৭
বগুড়ায় শিয়া মসজিদে গুলি

হরিপুরে এখনো আতঙ্ক কাটেনি, আটক ২ জন ৭ দিনের রিমান্ডে

শনিবার নামাজ হয়নি, নতুন করে আটক ৪ জন

আব্দুর রহমান টুলু, বগুড়া


হরিপুরে এখনো আতঙ্ক কাটেনি, আটক ২ জন ৭ দিনের রিমান্ডে


বগুড়ার শিবগঞ্জ উপজেলার হরিপুরের চককানু গ্রামের শিয়া মসজিদে দুর্বৃত্তদের গুলিতে মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন নিহত ও ইমামসহ ৪ জন আহত হওয়ার ঘটনায় এলাকার পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সাধারণ মানুষের মাঝে আতঙ্ক কাটেনি। এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন শৃংখলাবাহিনী। বগুড়া ও জয়পুরহাট সড়কে পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহল বৃদ্ধি করেছে। শিয়া মুসল্লীরা মসজিদে শনিবারও নামাজ আদায় করেনি।

বৃহস্পতিবার রাতে আটক জেএমবির সংগঠক আনোয়ার হোসেন (৫৫) ও জুয়েল মিয়াকে (২০) ৭ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। পুলিশ ও র‌্যাব-১২ সদস্যরা পৃথক অভিযান চালিয়ে আরো ৪ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে।

এদিকে, শিয়া মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন নিহত হওয়ার ঘটনায় ৩ দিনের শোক ঘোষণা করেছে শিয়া অনুসারীরা।

জানা যায়, গত বৃহস্পতিবার রাতে শিবগঞ্জ উপজেলার আটমুল ইউনিয়নের শিয়া মসজিদে মাগরিবের নামজ শেষে দুর্বৃত্তদের এলোপাথাড়ি গুলি বর্ষণে মসজিদের মুয়াজ্জিন নিহত ও ইমামসহ ৩ জন গুলিবিদ্ধ হন। এ ঘটনার পর পুলিশ ঘটনার পরই ২ জনকে আটক করে এবং পুলিশ-র‌্যাব ও পিবিআইসহ বিভিন্ন আইনশৃঙ্খলার বাহিনীর সদস্যরা আলামত সংগ্রহ, ঘটনার বিশ্লেষণ ও অপরাধীদের গ্রেফতারে অভিযান শুরু করে। এ অভিযানে র‌্যাব-১২ বগুড়া ক্যাম্প সদস্যরা শুক্রবার রাতে ৩ জনকে এবং পুলিশ আরো একজন শিবগঞ্জের মোলামগাড়ী এমদাদুল উলুম কওমি মাদ্রাসার পরিচালক মাওলানা সামছুল ইসলামকে গ্রেফতার করে। র‌্যাব সদস্যরা আটককৃতদের কোন পরিচয় জানায়নি।

ঘটনার পরই আটক হওয়া শিবগঞ্জের মাঝি হট্ট ইউনিয়নের সৈয়দ দামগড়া গ্রামের মৃত তোফাজ্জল হোসেনের পুত্র আনোয়ার হোসেন (৫৫) ও আটমূল ইউনিয়নের হরিপুর গ্রামের আব্দুল মান্নান’র পুত্র জুয়েল মিয়াকে (২০) পুলিশ শনিবার ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করলে আদালতের বিচারক ৭ দিনের করে রিমান্ড মঞ্জুর করেছেন।

এদিকে, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিয়া মসজিদের ইমাম শাহীনুর রহমানের কোমরে বিদ্ধ হওয়া গুলি এখনো বের করেনি চিকিৎসকরা। মুসল্লি আবু তাহেরের পা থেকে শুক্রবার গুলি বের করা হয়েছে।

বগুড়ার শিবগঞ্জের হরিপুরে অবস্থিত বাংলাদেশ ইমামিয়া জনকল্যাণ ফাউন্ডেশনের অর্থ বিষয়ক সম্পাদক শাহিনুর রহমান জানান, শিয়া মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন নিহত হওয়ার ঘটনায় ৩ দিনের শোক ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে রবিবার কোরআন খতম, সোমবার আলোচনা সভা, পরেরদিন মঙ্গলবার মসজিদ প্রাঙ্গনে প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। শনিবারও মসজিদের নামাজ আদায় হয়নি।

তিনি আরো জানান, মসজিদের ইমামের বেতন সাড়ে ৫ হাজার টাকা এবং মুয়াজ্জিনের বেতন ১ হাজার টাকা নির্ধারণ করা ছিল। এই বেতন দিতো খুলনার ইসলামিয়া শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ ইব্রাহিম খলিল রাজভি। বর্তমানে মসজিদের ভারপ্রাপ্ত মুয়াজ্জিনের দায়িত্ব পেয়েছেন উকিল মিয়া।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল জানান, শিয়া মসজিদের ইমাম শাহিনুরের কোমরে গুলি এখনো রয়েছে। তার গুলি বের করতে আগামী বৃহস্পতিবার তার শরীরে অস্ত্রপচার করা হবে। এছাড়া শুক্রবার আবু তাহেরের উরু থেকে একটি গুলি বের করা হয়েছে।
 
বগুড়া পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, আটককৃতদের মধ্যে আনোয়ার হোসেন জিএমবির সক্রিয় সদস্য হিসেবে প্রমাণ পাওয়া গেছে। বৃহস্পতিবার রাতে আটক দুইজন আনোয়ার হোসেন ও জুয়েল মিয়াকে গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করলে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/২৮ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর