২৯ নভেম্বর, ২০১৫ ১৫:১৮

যশোর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত

মেয়াদ শেষ হওয়ার মাত্র এক মাস আগে যশোর পৌরসভার মেয়র ও যশোর নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলামকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব (পৌর-১) মো. খলিলুর রহমান সাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন আজ রবিবার যশোর পৌঁছায়। রাষ্ট্রপতির আদেশক্রমে সাক্ষরিত ওই প্রজ্ঞাপনটিতে মারুফুল ইসলামের বিরুদ্ধে সরকারি নিয়মনীতি উপেক্ষা ও ক্ষমতার অপব্যবহারসহ বেশ কয়েকটি অভিযোগের কথা বলা হয়েছে। যদিও মারুফুল ইসলাম এসব অভিযোগ মিথ্যা, ভিত্তিহীন উল্লেখ করে দাবি করেছেন, রাজনৈতিকভাবে হেনস্থা করতেই মেয়াদ শেষের মাত্র এক মাস আগে তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনটিতে মারুফের বিরুদ্ধে সরকারি নিয়ম-নীতি উপেক্ষা করে ক্ষমতার অপব্যবহার, যথাসময়ে পৌরকর নির্ধারণ না করে সরকারি আদেশ উপেক্ষা করে ২০১৪-১৫ অর্থ বছরে পৌরকর পুননির্ধারণ, পৌরকর ৩ কোটি ৩০ লাখ ৯৬ হাজার টাকা বকেয়া থাকা, প্রয়োজন না থাকা সত্ত্বেও ১৬৫ জন কর্মচারি ও ৫১৬ জন পরিচ্ছন্ন কর্মী নিয়োগ, পৌরসভা কর্মচারি চাকুরি বিধিমালার নির্দেশনা উপেক্ষা করে প্রাথমিক বিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ, মিউনিসিপ্যাল প্রিপারেটরি উচ্চ বিদ্যালয়ের ১২ জন শিক্ষককে আর্থিক শৃঙ্খলা পরিপন্থীভাবে এমপিওভুক্ত সুবিধার পাশাপাশি পৌরসভা হতে বাড়ি ভাড়া ভাতাসহ অন্যান্য সুবিধা প্রদান, ১৫ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকা সত্ত্বেও ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থ বছরে এক কোটি ৬২ লাখ টাকার বিপরীতে বিধি বহির্ভুতভাবে সাড়ে ৫ কোটি টাকার প্রকল্প গ্রহণের অভিযোগ আনা হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব অভিযোগ যথাযথ কর্তৃপক্ষের তদন্তে প্রমানিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ৩১ (১) ধারার বিধান অনুযায়ী সরকার যশোর পৌরসভার মেয়র মো. মারুফুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করেছে। 

এদিকে, এ ব্যাপারে মারুফুল ইসলাম দাবি করেছেন, তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। রাজনৈতিকভাবে হেনস্থা করার জন্যই মেয়াদ শেষের মাত্র এক মাস আগে মিথ্যা এসব অভিযোগ এনে এবং কিছুদিন পর অনুষ্ঠিত হতে যাওয়া পৌর নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষকে সুবিধা পাইয়ে দিতেই তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে তিনি মনে করেন।  

 

বিডি-প্রতিদিন/ ২৯ নভেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর