২৯ নভেম্বর, ২০১৫ ১৮:১০

বরিশালে দলীয় মেয়র প্রার্থী নির্বাচনে গলদঘর্ম আওয়ামী লীগ-বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে দলীয় মেয়র প্রার্থী নির্বাচনে গলদঘর্ম আওয়ামী লীগ-বিএনপি'র

পৌর নির্বাচনে একক প্রার্থী নির্বাচনে গলদঘর্ম বরিশাল আওয়ামী লীগ এবং বিএনপি'র। দফায় দফায় সভা করেও বরিশাল জেলার ৬ পৌরসভায় একক প্রার্থী নির্বাচন করতে পারছেন না সিনিয়র নেতারা।

বরিশাল দক্ষিন জেলা বিএনপি ইতোমধ্যে তাদের আওতাভুক্ত ৩ পৌরসভায় বাকেরগঞ্জে পৌর বিএনপি’র সভাপতি মতি মোল্লা, বানারীপাড়ায় উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক গোলাম মাহমুদ মাহাবুব মাস্টার এবং নবগঠিত উজিরপুর পৌরসভার পৌর বিএনপি’র যুগ্ম আহ্বায়ক আব্দুল শহীদ খানকে চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করে দলীয় মনোয়ন দেওয়ার জন্য রবিবার কেন্দ্রে পাঠিয়েছে বলে জানিয়েছেন দক্ষিন জেলা বিএনপি’র সভাপতি এবায়েদুল হক চাঁন। চূড়ান্ত প্রার্থীর পাশাপাশি বিকল্প হিসেবেও একটি পৌরসভায় একজন করে নেতার নাম পাঠানো হয়েছে কেন্দ্রে।

এদিকে বরিশাল উত্তর জেলা বিএনপি’র আতধীন গৌরনদী, মুলাদী এবং মেহেন্দিগঞ্জে দলীয় মেয়র প্রার্থী নির্বাচনে হিমশিম খাচ্ছেন নেতারা। চেয়ারপার্সন ঘেষা কেন্দ্রীয় বিএনপি’র একজন ভাইস চেয়ারম্যান স্থানীয়ভাবে মেয়র প্রার্থী নির্বাচনে প্রতিবন্ধকতার সৃষ্টি করছেন বলে অভিযোগ উঠেছে। এক্ষেত্রে আর্থিক লেনদেনের কথা সবার মুখে মুখে প্রচার রয়েছে।

বরিশাল উত্তর জেলা আওতাধীন গৌরনদী পৌরসভায় পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক শাহেআলম ফকির, মেহেন্দিগঞ্জে উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন দিপেন এবং মুলাদী পৌরসভায় উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদকের নাম চূড়ান্ত হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে গৌরনদীতে পৌর বিএনপি’র সভাপতি এসএম মনিরুজ্জামান এবং মুলাদীতে অস্ট্রেলিয়া প্রবাসী হারুন-অর রশিদের নাম বিকল্প হিসেবে রাখা হয়েছে। বিগত পৌর নির্বাচনের পর অস্ট্রেলিয়ায় যাওয়া হারুন প্রায় ৪ বছর পর কেন্দ্রীয় বিএনপি’র এক ভাইস চেয়ারম্যানের ডাকে দেশে এসেছেন পৌরসভা নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে। বিগত নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্ধিতা করে জামানত হারিয়েছিলেন হারুন।

বরিশাল উত্তর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, উত্তর জেলার আওতাধীন ৩ পৌরসভায় মেয়র প্রার্থী চূড়ান্ত করে কেন্দ্রে পাঠানো হচ্ছে। কেন্দ্র থেকে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।

বিএনপি’র বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন, স্থানীয়ভাবে নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে মেয়র প্রার্থীর তালিকা চূড়ান্ত করে কেন্দ্রে পাঠানো হয়েছে। কেন্দ্র থেকে এই তালিকায় কিছু রদবদল হলেও হতে পারে।

অপরদিকে জেলার ৬ পৌরসভার মধ্যে মাত্র দুটিতে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এরমধ্যে বাকেরগঞ্জে বিদায়ী মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন ডাকুয়া এবং নবগঠিত উজিরপুর পৌরসভায় উপজেলা যুবলীগের সভাপতি গিয়াসউদ্দিনের নাম চূড়ান্ত হয়েছে।

বানারীপাড়া পৌরসভায় দলীয় প্রার্থী নির্বাচন করতে সেখানকার পৌর ও উপজেলা নেতাদের দায়িত্ব দিয়েছেন জেলার নেতারা। তবে বিদায়ী মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম সালেহ মঞ্জু মোল্লা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীলের মধ্য থেকে যে কোন একজনকে চূড়ান্তভাবে বেঁছে নেয়া হতে পারে বলে জানিয়েছে নির্ভরযোগ্য সূত্র।

এছাড়া গৌরনদী, মুলাদী এবং মেহেন্দিগঞ্জ পৌরসভায় দলীয় প্রার্থী নির্বাচনের জন্য সভার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এমপি। তিনি বলেন, সোমবার বরিশাল জেলার ৬ পৌরসভায় দলীয় মেয়র প্রার্থী চূড়ান্ত করে কেন্দ্রে পাঠানো হবে। কেন্দ্র থেকে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর