১ ডিসেম্বর, ২০১৫ ১৭:৪১

ইবিতে ভর্তি ফরম বাবদ অতিরিক্ত ফি আদায়

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবিতে ভর্তি ফরম বাবদ অতিরিক্ত ফি আদায়

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিতে বিভিন্ন বিভাগে ভর্তিচ্ছুদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। কেন্দ্রীয় ভর্তি কমিটির নির্দেশনার বাহিরে ভর্তি ফরমের মূল্য হিসেবে শিক্ষার্থীদের কাছ থেকে দেড় হাজার থেকে দুই হাজার টাকা হাতিয়ে নিচ্ছে অধিকাংশ বিভাগ।

প্রত্যেক বিভাগকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা থেকে এই ভর্তি ফরম বিনামূল্যে প্রদান করা হয়। এদিকে অতিরিক্ত ফি দিতে হিমশিম খাচ্ছে ভর্তিচ্ছুরা।

বিভাগীয় ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম চলছে। এ বছরের ভর্তি পরীক্ষায় কেন্দ্রীয় ভর্তি কমিটি কতৃক নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ভর্তি ও আনুষাঙ্গিক খরচ বাবদ বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগের জন্য মোট ২০১৭ টাকা, ব্যাবসা অনুষদভুক্ত বিভাগে ১০০৯ টাকা, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের জন্য ৯০৯ টাকা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটি।

এছাড়া সকল শিক্ষার্থীর জন্য পরিবহন ফি ৭৭০ এবং আবাসিক হল ফি ৩০০টাকা নির্ধরিত আছে। তবে কেন্দ্রীয় ভর্তি কমিটির এ নির্ধারিত ফি ছাড়াই বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ভর্তি ফরম বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে দেড় হাজার থেকে দুই হাজার টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত বছর এ ফরমের জন্য একহাজার বা দেড়হাজার টাকা আদায় করা হলেও এবছর পাচঁশত টাকা বৃদ্ধি করেছে বিভিন্ন বিভাগ।

এ বিষয়ে বিভিন্ন বিভাগের সভাপতিদের সাথে কথা বললে তারা জানান, বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ টাকা নেওয়া হয়ে থাকে এবং বিভাগের বিভিন্ন উন্নয়ন মূলক কাজে এ টাকা ব্যবহার করা হয়।’  
 
এদিকে অতিরিক্ত টাকা পরিশোধ করতে বিড়ম্বনায় পড়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মেধা তালিকায় স্থানধারী শিক্ষার্থীরা।

এ বিষয়ে ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানিনা। তবে বিষয়টি আমি ক্ষতিয়ে দেখা হবে।’

বিডি-প্রতিদিন/ ০১ ডিসেম্বর ১৫/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর