৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:০৩

মিয়ানমারে বিজিবি-ইমিগ্রেশন পতাকা বৈঠক, ৩ বাংলাদেশিকে ফেরত

আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার)

মিয়ানমারে বিজিবি-ইমিগ্রেশন পতাকা বৈঠক, ৩ বাংলাদেশিকে ফেরত

মিয়ানমারে বিজিবি ও  ইমিগ্রেশন বিভাগের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে সাজা শেষে ৩ বাংলাদেশিকে বিজিবির কাছে হস্তান্তর করা হয়। 

আজ রবিবার বেলা সাড়ে ১১ টায় মিয়ানমার মংডু টাউনশিপের ১নং পয়েন্ট অব এন্ট্রি এক্সিট পয়েন্টে বিজিবি ও ইমিগ্রেশন বিভাগের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক বেলা ১২টা পর্যন্ত চলে। বৈঠকে ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ২ বর্ডার গার্ড ব্যাটেলিয়ান উপ-অধিনায়ক মেজর আবু রাশেল সিদ্দিকীর নেতৃত্বে সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ ইকবাল ও পুলিশের টেকনাফ এডিআইও মাজহারুল হক। 

অপরদিকে, ১২ সদস্যের মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্বদেন মিয়ানমার মংডু ইমিগ্রেশন বিভাগের পরিচালক ইউ মিউ মিন্ট ইউং। তবে বৈঠক শেষে মিয়ানমারে আটক বিভিন্ন মেয়াদের সাজা ভোগকারী বাংলাদেশি ৩ নাগরিককে প্রতিনিধি দলের কাছে ফেরত দেওয়া হলে তাদের নাম ঠিকানা যাচাই-বাছাই ও স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরে প্রতিনিধি দল চলে আসেন। ফেরত বাংলাদেশিরা হলেন: বরগুনা জেলার তালতলা করিবাড়িয়া সুলাপাড়া এলাকার সানু গাজীর ছেলে মো. আব্দুল রব গাজী, উখিয়া উপজেলার হাতিমোড়া দরগাহ বিল এলাকার মো. কালুর ছেলে আবু কালাম ও টেকনাফ হ্নীলা লেদা এলাকার মো. সুলতান আহাম্মদের ছেলে মো. সালে আহাম্মদ।

এদিকে, বাংলাদেশিদের ফেরত আনার পর টেকনাফ বিওপি ক্যাম্পে ২ বর্ডার র্গাড ব্যাটলিয়ান উপ-অধিনায়ক মেজর আবু রাশেল সিদ্দিকী এক সংবাদ সম্মেলনে জানান, মিয়ানমারে পতাকা বৈঠকের মাধ্যমে ৩ বাংলাদেশি নাগরিককে ফেরত আনা হয়েছে। এরা মিয়ানমার জেলে বিভিন্ন মেয়াদে সাজাভোগ করেন। গত বছরের ৪ ডিসেম্বর বাংলাদেশি ৬ নাগরিককে মিয়ানমার থেকে ফেরত আনার জন্য মন্ত্রণালয় থেকে মিয়ানমার সরকারকে একটি পত্র প্রেরণ করা হয়েছে। 

এ বিষয়ে গত ৮ জানুয়ারি মিয়ানমার সরকার ৩ বাংলাদেশিকে ফেরত দেওয়ার হবে বলে পত্রের মাধ্যমে জানানো হয়। তা মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে যাচাই-বাছাই শেষে আজ পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফেরত আনতে মিয়ানমারকে পত্র প্রেরণ করা হয়। এরই আলোকে মিয়ানমারে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে বৈঠকটি অত্যান্ত সৌহার্দ্যপূর্ণ ও আন্তরিক পরিবেশে হয়েছে। ভবিষ্যতে দুদেশের মধ্যে আরো সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পরস্পরের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন। 

তিনি আরও জানান, মিয়ানমারে আরও দেশি নাগরিক রয়েছে। তাদের তালিকা পাঠানো হয়েছে তা মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে যাচাই-বাছাই করে ফেরত আনার ব্যবস্থা করা হবে। ফেরত আসা ৩ বাংলাদেশি নাগরিকদের পরিবারের মাঝে হস্তান্তরের জন্য থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন।
         

বিডি-প্রতিদিন/ ০৭ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর