১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:১৬
এসএসসি ও দাখিল পরীক্ষায় ফরম পূরণ

৬৫ শিক্ষা প্রতিষ্ঠানে ৬৪ লাখ টাকা অতিরিক্ত ফি আদায়

মাদারীপুর প্রতিনিধি

৬৫ শিক্ষা প্রতিষ্ঠানে ৬৪ লাখ টাকা অতিরিক্ত ফি আদায়

চলতি বছর এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের ফরম পূরণে মাদারীপুর জেলার ৪ উপজেলার ৬৫ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা সরকার নির্ধারিত ফি'র চেয়ে অতিরিক্ত ৬৩ লাখ ৯৫ হাজার ৫৮০ টাকা অতিরিক্ত আদায় করেছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত টাকা শিক্ষার্থীদেরকে ফেরত দিয়েছে কি না তার প্রতিবেদন ৯ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু ৮ ফেব্রুয়াীল পর্যন্ত কোনো প্রতিষ্ঠান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার তথ্য জমা দেননি বলে জানা গেছে।

তবে  ৪ ফেব্রুয়ারি প্রকাশিত ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের এসএসসি কর্নারে জরুরি নোটিশ হিসেবে থাকলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস চিঠি সম্পর্কে অবগত নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস । এ ছাড়া ঢালাও অভিযোগ মানতে নারাজ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণের পরপরই গোপনে তদন্ত করে সারাদেশে অতিরিক্ত ফি আদায়কারী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করেছে। এর মধ্যে মাদারীপুর জেলার সদর উপজেলায় ১৮টি, রাজৈরে ১৪টি, কালকিনিতে ১৬টি ও শিবচরে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৬৩ লাখ ৯৫ হাজার ৫৮০ টাকা অতিরিক্ত আদায় করে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ সত্বেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি।
এ ব্যাপারে শিবচর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুল জলিল মিয়া বলেন, 'শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা  এসেছে। এখনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান টাকা ফেরত দেওয়ার প্রমাণ আমার  কাছে দাখিল করেনি।'

কালকিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিশ্বজিত রায় বলেন, 'এ পর্যন্ত আমাদের কাছে কোন নির্দেশনা আসেনি এবং কোনো চিঠিও পাইনি। তবে বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখেছি। এখনো আমাদের কাছে কোনো শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি।'

মাদারীপুর জেলা শিক্ষা অফিসার মো. মিজানুর রহমান অসুস্থ থাকার কারণে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


 

 

বিডি-প্রতিদিন/১১ ফেব্রুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর