১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৩৭

মেলায় আজও হুমায়ূনকে খুঁজছে ভক্তরা

নিজস্ব প্রতিবেদক

মেলায় আজও হুমায়ূনকে খুঁজছে ভক্তরা

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এখন আর বই মেলায় যান না। লেখেন না বইমেলাকে কেন্দ্র করে কোন বই। তবুও মেলায় প্রিয় লেখককে আজও খুঁজে ফিরছে ভক্ত-পাঠকরা। ভক্তদের মনে যে বসত গড়ে পৃথিবীর মায়া ছেড়ে তিনি চলে গেছেন, সেই ঘরটির ভিত্তি এতদিনে মোটেও নড়বড়ে হয়নি। তাই তো অন্যপ্রকাশের স্টলের সামনে রোজ দেখা যায় হুমায়ূনভক্তদের ভীড়।

প্রিয় লেখককে নতুন করে খুঁজে পেতে রোজ বইমেলায় যায় হিমু (সাইফুদ্দিন নিজেকে হিমু নামে পরিচয় দিতেই পছন্দ করে) আর তার বন্ধুরা। সবাই হুমায়ূনের একনিষ্ঠ ভক্ত। হিমু সিরিজের বইগুলো কেউ কেউ মুখস্ত করে ফেলেছেন। তবে এখন আর হিমুর নতুন সংস্করণ খুঁজতে যান না কেউ। সাইফুদ্দিন জানান, বইমেলায় এসেছেন হুমায়ূন আহমেদের কোন অপ্রকাশিত বই যদি বের হয়, তার সাক্ষাৎকার, অসমাপ্ত গ্রন্থ, চিঠি, আত্মজীবনী বা তাকে নিয়ে কোন গবেষণাকর্ম যদি প্রকাশ হয়- সেই আশায়।

এছাড়া হুমায়ূন আহমেদের পুরনো উপন্যাস, নাটক বা বিজ্ঞান বিষয়ক লেখাগুলোও কিনছেন অনেক পাঠক।

হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকরা জানান আজও তারা হুমায়ূন আহমেদের বই বেশি বিক্রি করছেন। অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম জানান, ''পাঠকের চাহিদার কথা চিন্তা করে এবার হুমায়ূনের প্রথম গল্প, প্রথম নাটক, প্রথম সিনেমা, প্রথম উপন্যাস, প্রথম বিজ্ঞানবিষয়ক লেখা নিয়ে গ্রন্থ প্রকাশ করেছি। আজও এসব বইয়ের প্রতি পাঠকের আগ্রহ কমেনি, উল্টো বেড়েছে।''


বিডি-প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর