১১ এপ্রিল, ২০১৬ ১৮:৫৫

মাটিতে মিলিয়ে যাচ্ছে 'মোগল আমলের' মসজিদটি

রিয়াজুল ইসলাম, দিনাজপুর:

মাটিতে মিলিয়ে যাচ্ছে 'মোগল আমলের' মসজিদটি

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের দারিয়া হলাইজানা (তেলীপাড়া) গ্রামে 'মোগল আমলে' তৈরি ঐতিহ্যবাহী মসজিদটি ক্রমেই মাটিতে মিলিয়ে যাচ্ছে। অথচ প্রাচীন এ নিদর্শনটিকে সরকারি পৃষ্টপোষকতায় রক্ষা গেলে পর্যটকদের দৃষ্টি আকর্ষণের পাশাপাশি ইতিহাস সমৃদ্ধ হবে বলে মনে করছেন স্থানীয়রা। বর্তমানে বিলীন হওয়ার পথে থাকা মসজিদের সামনে ঈদের নামাজ হয়।

জানা যায়, মসজিদটির দৈর্ঘ্য ২২ ফুট ও প্রস্থ ১২ ফুট। ভিতরে প্রস্থ আট ফুট। মসজিদটির পূর্ব দেয়ালে তিনটি দরজা ও উপরে গোলাকার ছোট তিনটি গম্বুজ রয়েছে। মসজিদের পাশে একটি প্রাচীন কবর রয়েছে। অনুমান করা হয় মসজিদটি যিনি নির্মান করেছিলেন কবরটি তারই হতে পারে।

স্থানীয় সানাউল্লাহ জানান, বহু বছর ধরেই ওই মসজিদে আযান ও নামাজ হয় না। বর্তমানে পরিত্যক্ত অবস্থায় কালের স্বাক্ষী হিসাবে দাঁড়িয়ে আছে মসজিদটি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্মতত্ত্ব বিভাগের অধ্যাপক স্বাধীন সেন সাংবাদিকদের জানান, মসজিদের নির্মান শৈলী দেখে তার ধারণা সেটি মোগল আমলে তৈরি। মসজিদের দেয়ালে ফুল ও লতাপাতার ছবিও তিনি দেখেছেন বলে জানান।

সম্প্রতি মসজিদের ভিতরে-বাইরে ইটের গাথুনী নষ্ট হতে চলেছে। উপরে আগাছায় ভরে গেছে। বলতে গেলে মসজিদটি ধ্বংসের দ্বারপ্রান্তে।


বিডি-প্রতিদিন/১১ এপ্রিল ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর