৩ মে, ২০১৬ ১৭:৪২

এপ্রিলে টেকনাফ সীমান্তে ১১ লাখ ইয়াবা উদ্ধার

২০০ মিয়ানমার নাগরিককে পুশব্যাক

আব্দুস সালাম, টেকনাফ(কক্সবাজার):

এপ্রিলে টেকনাফ সীমান্তে ১১ লাখ ইয়াবা উদ্ধার

ইয়াবা (ফাইল ছবি)

কক্সবাজারের টেকনাফ সীমান্ত থেকে গত এপ্রিল মাসে প্রায় ১১ লাখ পিস ইয়াবা ও সাড়ে ছয় হাজার মদ-বিয়ার উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটককৃত এসব পণ্যের মূল্য প্রায় ৩৪ কোটি ছয় লাখ টাকা। এছাড়া অবৈধ অনুপ্রবেশকালে ২০০ মিয়ানমার নাগরিককে পুশব্যাক করা হয়েছে বলে জানিয়েছে বিজিবি।

বিজিবি সূত্র জানায়, গত এপ্রিল মাসে টেকনাফ সীমান্ত ও চেকপোষ্টে অভিযান চালিয়ে ১০ লাখ ৭৭ হাজার ১৩০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। তম্মধ্যে মালিকসহ একলাখ ৩০ হাজার ৮৬৪ পিস ও মালিকবিহীন নয় লাখ ৪৬ হাজার ২৬৬ পিস ইয়াবা উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য ৩২ কোটি ৩১ লাখ ৩৯ হাজার টাকা। এতে ৬৪ মামলায় ৪৬ পাচারকারী আটক ও আটজনকে পলাতক আসামি করা হয়েছে। তাছাড়া বিভিন্ন প্রকারের পাঁচ হাজার ৬৪৫ ক্যান বিয়ার, ৮৮৬ বোতল মদ ও ১৩৫ লিটার চোলাই মদ উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ২৭ লাখ ৯৮ হাজার ১৫০টাকা। এতে ২৯ মামলায় চার পাচারকারী আটক এবং একজনকে পলাতক আসামি করা হয়েছে। অপরদিকে এককোটি ৩৯ লাখ ২৯ হাজার ৮৪৬ টাকা মূল্যের অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে। এতে ৭১ মামলায় এক পাচারকারীকে আটক করা হয়।
 
এদিকে সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশকালে ২০০ মিয়ানমার নাগরিককে আটক করে মানবিক সহায়তা দিয়ে স্বদেশে পুশব্যাক করা হয়েছে। এতে ১০৫ পুরুষ, ৫৮ জন নারী ও ৩৭ শিশু ছিলেন।
তবে সীমান্তে মাদক, মানব পাচার ও চোরাইপন্য আগের তুলনায় কমে এসেছে এবং মাদক, অবৈধ অনুপ্রবেশ ও মানবপাচার রোধে বিজিবি সর্বদা সর্তক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন ২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাশেল সিদ্দিকী জানান।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর