৫ মে, ২০১৬ ২১:৪২

১১ বাংলাদেশি কিশোর-কিশোরীকে হস্তান্তর

অনলাইন ডেস্ক

১১ বাংলাদেশি কিশোর-কিশোরীকে হস্তান্তর

ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় সীমান্ত পথে ভারতে পাচার হওয়া নয় কিশোর ও দুই কিশোরীকে দুই বছর পর বাংলাদেশে হস্তান্তর করেছে সে দেশের পুলিশ।

সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি পরিবারের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশে তাদের গ্রহণ করেছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের আনুষ্ঠানিকভাবে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে সোপর্দ করে। পরে ইমিগ্রেশন পুলিশ তাদের পোর্টথানা পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন, সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বন্ধকাটি গ্রামের সামসুর রহমানের ছেলে আব্দুর রহমান (১৬), দেবহাটা উপজেলার দক্ষিণ নাজিরারঘের গ্রামের আসাদুল ঢালীর ছেলে আশরাফুল ঢালী (১৫), পিরোজপুরের জিয়ানগর উপজেলার বালিপাড়া গ্রামের সিদ্দিক ফারাজির ছেলে ইয়াসিন ফারাজি (১৫), যশোরের অভয়নগর উপজেলার গাজিপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে ইকরাম বিশ্বাস (১৪), রাজবাড়ি সদর এলাকার  সেতা হালদারের ছেলে অজয় হালদার (১৩), গোপালগঞ্জ সদর এলাকার বিপদ বালার ছেলে বিপ্লব বালা (১৬), কোটালীপাড়া উপজেলার সুখরাম গ্রামের নরেন্দ্রনাথ বাড়ইয়ের ছেলে অপূর্ব বাড়ই (১৫), নড়াইলের কালিয়া উপজেলার পেরোলিস্থান গ্রামের মুক্তার গাজীর ছেলে সোহান গাজি (১৪), খুলনার বিথী আক্তার (১৭) ও মাগুরার আফরোজা (১৬)।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর জেলা সমন্বয়কারী কর্মকর্তা এবিএম মুহিত হোসেন জানান, ফেরত আসা কিশোর–কিশোরীদের পরিবারে অভাব অনটনসহ বিভিন্ন সমস্যার সুযোগ নিয়ে দেড় থেকে দুই বছর আগে দালাল চক্র ভালো কাজের প্রলোভন দেখিয়ে সীমান্ত পথে তাদের ভারতে নিয়ে যায়। পরে তাদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ পেশার কাজে লাগায়।

অবৈধ অনুপ্রবেশ ও বসবাসের খবর পেয়ে ভারতীয় পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার দক্ষিণেশ্বর ধুব্র আশ্রাম নামে একটি এনজিও সংগঠন এসব কিশোরদের সেখান থেকে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করে ট্রাভেল পারমিটের মাধ্যমে আটকদের  দেশে ফেরত নিয়ে আসার ব্যবস্থা করে। পুলিশের কাছ থেকে কিশোর-কিশোরীদের তারা গ্রহণ করেছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

এসময় তিনি আরো জানান, ফেরত আসা কিশোর-কিশোরীদের অভিভাবক যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চান তাহলে এনজিও সংস্থা তাদের আইনি সহয়তা দেবে বলে জানান তিনি।

বেনাপোল ইমিগ্রশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম ১১ বাংলাদেশি কিশোর-কিশোরীদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিডি-প্রতিদিন/ ০৫ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর