২৫ মে, ২০১৬ ১৬:২০

মাদারীপুরে চিকিৎসা সেবার বেহাল দশা

কর্মস্থলে থাকেন না চিকিৎসক

বেলাল রিজভী, মাদারীপুর:

মাদারীপুরে চিকিৎসা সেবার বেহাল দশা

মাদারীপুর জেলার ৪ টি উপজেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেগুলোর চিকিৎসা সেবার বেহাল দশা। দুই বছর আগে সরকার এসব কেন্দ্রগুলোতে ৩৮ জন নতুন চিকিৎসক নিয়োগ দিলেও কর্মস্থলে উপস্থিত থাকেন না কেউ। এতে ভেঙ্গে পড়েছে জেলার তৃণমূল পর্যায়ের স্বাস্থ্যসেবা। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুরের ৪ টি উপজেলায় স্থানীয় সরকারের প্রশাসনিক কাঠামোতে ৬০ টি ইউনিয়ন থাকলেও, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ৫৮ টি ইউনিয়নে রয়েছে। জেলার তৃণমূল পর্যায়ের এসব স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ২০১৪ সালের ১ আগষ্ট ৩৮ জন এমবিবিএস চিকিৎসক নিয়োগ দেয় সরকার। কিন্তু এসব কেন্দ্রগুলোতে চিকিৎসকের উপস্থিতি না থাকা এবং অন্যান্য জনবল সংকটের কারণে গ্রামের সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এসব কেন্দ্রে নিয়োগ প্রাপ্ত অনেক চিকিৎসক শুধমাত্র বেতন তুলতে প্রতিমাসে একবার হাজিরা খাতায় সই দিতে আসেন। 

সরেজমিনে কালকিনি উপজেলার কাজী বাকাই, নবগ্রাম, বালিগ্রাম ইউনিয়ন ও মাদারীপুর সদর উপজেলার ধুরাইল, খোয়াজপুরসহ বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো ঘুরে দেখা গেছে, এখানে নিয়োগ পাওয়া কোন এমবিবিএস চিকিৎসকই আসেন না।

বালিগ্রাম ইউনিয়নের ধুলগ্রামের বাসিন্দা মোহম্মদ আলী বলেন, ‘আমি আমার বউকে নিয়ে স্বাস্থ্য কেন্দ্রে দুই দিন গিয়েছি। কিন্তু কোন এমবিবিএস ডাক্তার পাই নাই। এখানে যে কোন এমবিবিএস ডাক্তার আসার কথা তাও কোন দিন শুনিনি।’

একই ধরনের অভিযোগের ব্যাপারে কালকিনি উপজেলার কাজী বাকাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের এমএলএসএস  অসীম গুপ্ত জানালেন, গত আড়াই বছর ধরে এই স্বাস্থ্য কেন্দ্রটিতে আমি চাকুরী করছি। কিন্তু এখন পর্যন্ত কোন এমবিএসএস চিকিৎসককে পাইনি।

তবে এব্যাপারে মাদারীপুর জেলার সিভিল সার্জন দিলীপ কুমার দাস জানালেন, স্বাস্থ্য কেন্দ্রগুলোতে নিয়োগ পাওয়া ৫ জনের বিরুদ্ধে আমরা ইতোমধ্যে বিভাগীয় মামলা দায়ের করেছি। আর যারা নিয়মিত এসব কেন্দ্রগুলোতে আসেন না, তাদেরকে নিয়মিত স্বাস্থ্য কেন্দ্রে আসার জন্য অফিসিয়ালি চেষ্টা করা হচ্ছে।

 

বিডি প্রতিদিন/ ২৫ মে ২০১৬/ হিমেল-২০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর