২৭ মে, ২০১৬ ১৮:১৪

বগুড়া পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়া পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা

বগুড়া পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের ৩৮ কোটি ৮৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

শুক্রবার সকালে পৌরসভার সম্মেলন কক্ষে প্রস্তাবিত এই বাজেট ঘোষণা করেন বগুড়া পৌরসভার মেয়র এ্যাড. একেএম মাহবুবর রহমান।

বগুড়া পৌরসভার মেয়র এ্যাড. একেএম মাহবুবর রহমানের সভাপতিত্বে বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ বগুড়ার উপ পরিচালক এসএএম রফিকুন্নবী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন দেশের পৌরসভাগুলোর মধ্যে সবচেয়ে বড় এ বগুড়া পৌরসভা। পৌরসভার নিজস্ব আয় মাত্র ২ কোটি ১০ লাখ টাকা। এ সামান্য অর্থ দিয়ে বগুড়া পৌরসভার নাগরিক সেবা দেয়া অসম্ভব। আর তাই পৌরসভার নিজস্ব আয় বৃদ্ধি করা আবশ্যক। পৌরসভার উন্নয়ন করতে হলে জনগণের সম্পৃক্ততা বাড়াতে হবে।

প্রস্তাবিত বাজেটে পৌরকর থেকে আয় ধরা হয়েছে ১৪ কোটি ৬ লক্ষাধিক টাকা, ফিস বাবদ মোট আয় ৯০ লাখ টাকা, ইজারা থেকে আয় ধরা হয়েছে ২ কোটি ৬৬ লক্ষাধিক টাকা, অন্যান্য আয় ধরা হয়েছে ১৩ লক্ষাধিক টাকা, বিবিধ আয় ধরা হয়েছে প্রায় ৭০ লক্ষ টাকা, রাজস্ব খাতে সরকারি অনুদান ধরা হয়েছে প্রায় ২০ লক্ষ টাকাসহ মোট ১৯ কোটি ১০ লাখ টাকা আয় ধরা হয়েছে। এছাড়া সংস্থাপন খাতে ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ২৪ লক্ষাধিক টাকা, শিক্ষা খাতে ৭২ লক্ষাধিক টাকা, স্বাস্থ্য খাতে ৩৮লাখ ৪৬ হাজার, বিবিধ খাতে ১০ লাখ টাকাসহ সর্বমোট ১৯ কোটি ১০ লক্ষাধিক টাকা ব্যয় উল্লেখ করা হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বগুড়া পৌরসভার ২১ ওয়ার্ডের কাউন্সিলর বৃন্দ, সংরক্ষিত ৭টি নারী আসনের কাউন্সিলরবৃন্দ ছাড়াও পৌরসভার সাবেক কাউন্সিলর, বগুড়া পৌর এলাকার সচেতন নাগরিকর ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ ২৬ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর