Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ জুন, ২০১৬ ১৭:৩১
ভোটার হচ্ছেন ১১১ ছিটমহলবাসী
লালমনিরহাট প্রতিনিধি:
ভোটার হচ্ছেন ১১১ ছিটমহলবাসী

বিলুপ্ত ছিটমহলবাসীকে ভোটর তালিকায় অন্তর্ভুক্ত করার চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার এ সংক্রান্ত একটি চিঠি জেলা নিবার্চন অফিসে এসেছে বলে লালমনিরহাট নিবার্চন অফিস সুত্র জানায়।

চিঠির বরাত দিয়ে এক অফিস সহকারি জানান, আগামী ১৫ জুলাই থেকে এ কাজ শুরু হওয়ার কথা। এরই ধারাবাহিকতায় স্থানীয় সরকার মন্ত্রণালয় বাংলাদেশের ১১১টি বিলুপ্ত ছিটমহল ২৫টি ইউনিয়নের সঙ্গে যুক্ত করে একটি তালিকা তৈরি করেছে। যা সম্প্রতি ইসিতে পাঠিয়ে দেয় মন্ত্রণালয়ে। সেই তালিকা ধরে ভোটার তালিকা করবে ইসি।

এর মধ্যে রয়েছে লালমনিরহাটের ৫৯টি, পঞ্চগড়ের ৩৬টি, কুড়িগ্রামের ১২টি ও নীলফামারীর ৪টি ছিটমহল।

জেলা নিবার্চন অফিস সূত্র জানিয়েছে, আগামী ১৫ জুন নতুন ভোটার তালিকা তৈরি করে কোড নাম্বার দেবে ইসি। এরপর ২৬ জুন তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার নিয়োগ করা হবে। আগামী ১৫-২১ জুলাই বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য সংগ্রহ করা হবে।

ভোটারদের ছবি সংগ্রহ করা হবে ২১-২৭ জুলাই পর্যন্ত। ১ আগস্ট খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। খসড়া ভোটার তালিকা সংশোধনী করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ৪ সেপ্টেম্বর। এক পরিসংখ্যান অনুযায়ী ছিটমহলগুলোর মোট জনসংখ্যা ৩৭ হাজার ৫৩৫ জন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এলাকা পুনর্বিন্যাস অনুযায়ী, লালমনিরহাটের ৩টি উপজেলার ৯টি ইউনিয়নের সঙ্গে ৫৯টি ছিটমহল ছিটমহল যুক্ত করা হয়েছে।

লালমনিরহাট জেলা নির্বাচন কর্মকর্তা একে এম ফলজুল হক বলেন, আগামী ১৫ জুন থেকে জেলার ৩টি উপজেলার ৫৯টি ছিটমহলে ভোটার তালিকার কাজ শুরু হবে। তবে সীমানা জটিলতার কারণে কাজে বিলম্ব হতে পারে।

বিডি-প্রতিদিন/ ০৬ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow