Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ জুন, ২০১৬ ১৮:২৯
লাউয়াছড়ার গাছ কাটতে চায় রেল, প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন
নিজস্ব প্রতিবেদক, বগুড়া:
লাউয়াছড়ার গাছ কাটতে চায় রেল, প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন

বাংলাদেশ রেলওয়ের ২৫ হাজার গাছ কাটার আত্মঘাতি সিদ্ধান্তের প্রতিবাদে ও লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে রেললাইন অপসারণের দাবিতে বগুড়ায় মানববন্ধন করা হয়েছে।
মঙ্গলবার দুপুরে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টাল রির্সাচ (তীর) এর আয়োজনে শহরের সাতমাথায় এই মানববন্ধনের আয়োজন করা হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মিজানুর রহমান, সহ-সভাপতি এস এম ইমাম, সাধারণ সম্পাদক ইমরুল কায়েস, সংগঠনিক সম্পাদক আরাফাত রহমান, প্রচার সম্পাদক মেহেদি হাসান এবং শামীম আহাম্মেদ, জয়নুল জনি, সাথী রানী ভৌমিক, বুশরা তালেবা, সুমি খাতুন, জ্যোতি, চৈতিসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

মানববন্ধনে বক্তারা বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যান বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তর প্রাকৃতিক বন। প্রায় ১২৫০ হেক্টর এলাকা নিয়ে ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার লাউয়াছড়া জাতীয় উদ্যানকে সংরক্ষিত বনাঞ্চল হিসেবে ঘোষণা করে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ উদ্যানের ভিতর দিয়ে নির্বিঘ্নে ট্রেন চলাচলের জন্য রেল লাইনের দুই পাশের প্রায় ৫০ ফুট পর্যন্ত ৫ কিলোমিটার ব্যাপি গাছ কাটার অনুমতি চায় বন বিভাগের কাছে। বন বিভাগের হিসাব অনুযায়ী এতে এই রেইন ফরেস্টের ৫ বছর থেকে শতবর্ষী প্রায় ২৫ হাজার গাছ কাটা পড়বে ও জীববৈচিত্র হুমকির মুখে পড়বে।
উল্লেখ্য, বন্যপ্রাণি রক্ষা আইন ১৯৭৪ এবং ২০১২ অনুযায়ী জাতীয় উদ্যান বা সংরক্ষিত বনের মধ্যে দিয়ে কোন প্রকার রেললাইন অথবা ধাতব রাস্তা পারাপারের অনুমতি নাই। সংরক্ষিত বনের গাছ বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow