Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৪ জুন, ২০১৬ ১৬:৫৯
আপডেট :
ফরিদপুর শহর রক্ষা বাঁধে ৬০ মিটার ধস
ফরিদপুর প্রতিনিধি:
ফরিদপুর শহর রক্ষা বাঁধে ৬০ মিটার ধস

বর্ষা মৌসুম শুরু হতে না হতেই ফরিদপুর শহর রক্ষা বাঁধে ধস নেমেছে। শহরতলীর আলীয়াবাদ ইউনিয়নের সাইনবোড এলাকায় বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত কয়েক দফা ধসের ঘটনা ঘটে। এতে শহর রক্ষা বাঁধের ৬০ মিটার জুড়ে সিসি ব্লক নদী গর্ভে চলে গেছে। দফায় দফায় বাঁধ ধসের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়ছে নদী পাড়ের হাজারো মানুষ।

স্থানীয়রা জানান, পদ্মা নদীতে পানি বাড়ার সাথে সাথে ভাঙ্গনের তীব্রতা বেড়ে গেছে। শুধু নদী ভাঙ্গনই নয়, শহররক্ষা বাঁধ ধসে পড়ছে। হুমকির মুখে রয়েছে বাঁধের গুরুত্বপূর্ণ স্থান। যে কোন মুহুর্তে বড় ধরনের ক্ষতি হওয়ার সম্ভবনা প্রবল। নদী ভাঙ্গনরোধে নিন্মমানের কাজ হওয়ায় এ ধসের ঘটনা ঘটছে বলে স্থানীয়দের অবিযোগ। ইতোমধ্যে ১০ কিলোমিটার জুড়ে শহর রক্ষাবাঁধের বেশ কয়েকটি স্থানে দেখা দিয়েছে ফাটল।    

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী নিখিল চন্দ্র অধিকারী জানিয়েছেন, শহর রক্ষাবাঁধ ধসে যাওয়ার অংশে দ্রুত কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। নদীর তলদেশে পানি ঘুনিপাকের মাত্রা বেশি হওয়ায় নদী পাড়ের গভীরতা বেড়ে গেছে। এজন্য পাড়ের সিসি ব্লক ও জিওব্যাগে নিচ থেকে সরে যাওয়ার এমনটি ঘটেছে। তিনি নদী পাড়ের মানুষদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

বিডি-প্রতিদিন/ ২৪ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow