২৭ জুন, ২০১৬ ২০:১৫

লামা পৌরসভার বাজেট ঘোষণা

রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি:

লামা পৌরসভার বাজেট ঘোষণা

বান্দরবানের লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের সোয়া ১০কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার বিকালে লামা পৌরসভা প্রাঙ্গনে বাজেট অধিবেশনে লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম ১০ কোটি ২লাখ ২৯হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করেন। রমজান মাস হওয়ায় একই সঙ্গে ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

লামা পৌরসভার হিসাব রক্ষক (ভারপ্রাপ্ত) নুর মোহাম্মদ জানায়, ২০১৬-১৭ অর্থ বছরের মোট রাজস্ব আয়ের পরিমান ১ কোটি ১৫ লাখ ৫০হাজার ৮ টাকা। এর মধ্যে মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯লাখ ৭০ হাজার টাকা। সমাপনী স্থিতি ২ লাখ ৮০ হাজার ৮টাকা।

এখাতে উল্লেখ যোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ৯২ লাখ টাকা এবং স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী খাতে ৭ লাখ ৬০ হাজার টাকা, শিক্ষাখাতে ৩ লাখ ৮০ হাজার টাকা ও অন্যান্য খাতে ২ লাখ টাকাসহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৮কোটি ৬৩লাখ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত উন্নয়ন হিসেবে স্থানান্তর ৩ লাখ টাকা, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ২ কোটি এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩ কোটি এবং সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫০ লাখ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরণে অবকাঠোমো উন্নয়ন ৬ কোটি ৭০ লাখ, পানি সরবরাহ প্রকল্প ২০ লাখ, সড়ক বাতি লাইন স্থাপন, বাস টার্মিনাল সংস্কার ১৫ লাখ, মার্কেট পার্ক, ও কমিউনিটি সেন্টার নির্মাণ ৬৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর সভাপতিত্বে বাজেট অধিবেশন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, লামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ, ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, লামা মাতামুহূরী কলেজের অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম, লামা পৌরসভার সচিব মোঃ মাস-উদ-মোরশেদ সহ প্রমুখ। বাজেট অধিবেশনে জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, সর্বস্তরের জনসাধারণ ও কাউন্সিলর বৃন্দরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ ২৭ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর