Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১২ জুলাই, ২০১৬ ১৯:৫০
আপডেট :
সিরাজগঞ্জে ফের অ্যানথ্রাক্স রোগে আক্রন্ত ১৩
সিরাজগঞ্জ প্রতিনিধি:
সিরাজগঞ্জে ফের অ্যানথ্রাক্স রোগে আক্রন্ত ১৩

সিরাজগঞ্জের শাহজাদপুরে মানব দেহে আবারও গবাদি পশুর রোগ অ্যানথ্রাক্স বা তড়কা রোগ ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার স্বাস্থ্য বিভাগ অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ১৩ জনকে সনাক্ত করেছে।

এরা হলেন, উপজেলার গাড়াদহ ইউপির মশিপুর উত্তরপাড়া গ্রামের হেলেনা খাতুন (৩৫), সানোয়ার হোসেন (২৮), আবির হোসেন (৫), রবিউল ইসলাম (২৫), মেরাজ উদ্দীন (১৫), বেল্লাল হোসেন (১১), নাজমুল হক (১৫),  মামুন (১৮), রাজু (১০) হাসান (১২), নাজমিনা (৪), অর্ক (৮) ও নাছির (১২)।

এদিকে সংবাদ পেয়ে প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা কয়েকটি বাড়িতে অভিযান চালিয়ে আক্রান্ত গরুর মাংসগুলো ফ্রিজ থেকে উদ্ধার করে মাটিতে পুঁতে ফেলেছে।

মশিপুর উত্তরপাড়া গ্রামের আব্দুল্লাহ সেখ জানান, ৩ জুলাই গ্রামের জাহের আলী শেখের একটি গাভী অসুস্থ হয়ে পড়লে মশিপুর মাঠে জবাই করে কম দামে মাংস বিক্রি করা হয়। একই সময়ে ফুটবল খেলার সময় গ্রামের মেরাজ, বেল্লাল ও নাজমুল গরু জবাইয়ের স্থানে ছড়িয়ে থাকা রক্তের উপর পড়ে যায়। কয়েকদিন পর ওই রক্তলাগা স্থানে কালো ক্ষতের সৃষ্টি হয়। এছাড়া মাংস রান্না ধোয়া কাজে জড়িতদেরও হাতে, বাহুতে, পেটে ও  বুকে একই ধরনের ক্ষত দেখা দেয়। সংবাদ পেয়ে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা রোগাক্রান্তদের শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। পরে চিকিৎসকরা এটিকে অ্যানথ্রাক্স হিসেবে সনাক্ত করেন।
 
শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. মনোয়ার হোসেন জানান, এ পর্যন্ত ১৩ জন অ্যানথ্রাক্স রোগীকে সনাক্ত করে তাদেরকে চিকিৎসা দেওয়া হয়েছে। তবে চিকিৎসায় এ রোগ ভাল হয়। আতঙ্কিত হবার কোন কারণ নেই।

শাহজাদপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল হাই জানান, গাভীটি ভ্যাকসিনের আওতাভুক্ত ছিলো না। গাভীটি অল্প কয়েক দিন আগে বাইরে থেকে কিনে আনা হয়েছিল। গাভীটি অসুস্থ হওয়ায় গ্রামের লোকজন জবাই করে কমদামে মাংস কিনে ভাগাভাগি করে নিয়েছে। সংবাদ পেয়ে ওই এলাকায় অভিযান চালিযে কয়েকটি বাড়ির ফ্রিজ থেকে আক্রান্ত গরুর মাংস উদ্ধারের পর মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আহমেদ জানান, অসুস্থ গরু জবাই করায় গরুর মালিক জাহের আলীকে ভ্রাম্যমান আদালতে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

 

বিডি প্রতিদিন/১২ জুলাই ২০১৬/হিমেল-১৫

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow