Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৬ ১৯:১০
আপডেট :
মংলা কাষ্টম হাউসে তিনশ' কোটি টাকা বেশি রাজস্ব আদায়
শেখ আহ্সানুল করিম, বাগেরহাট:
মংলা কাষ্টম হাউসে তিনশ' কোটি টাকা বেশি রাজস্ব আদায়

লোকবল সংকটসহ নানা প্রতিকূল অবস্থার মধ্যেও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে সোয়া তিনশ' কোটি টাকার বেশি রাজস্ব আধায় করেছে মংলা কাষ্টম হাউস। বিগত ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য মংলা কাষ্টম হাউসের রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২ হাজার ৬৫৫ কোটি ৮ লাখ টাকা। এই সময় মংলা কাষ্টম হাউস মোট রাজস্ব আদায় করেছে ২ হাজার ৯৬৮ কোটি ৫০ লাখ টাকা। আদায়কৃত রাজস্ব লক্ষ্য মাত্রার চেয়ে তিনশ' ১৩ কোটি ৪২ লাখ টাকা  বেশি।
একই ভাবে ২০১৪-২০১৫ অর্থবছরের চেয়ে ২২ দশমিক ৮৬ ভাগ বেশি রাজস্ব আদায় হয়েছে। ২০১৪-২০১৫ অর্থ বছরে মংলা কাষ্টম হাউসে রাজস্ব আদায় হয়েছিল ২ হাজার ৪১৬ কোটি টাকা।

মংলা কাষ্টম হাউসের কর কমিশনার ড. মোহাম্মদ আল-আমিন প্রামানিক জানান, ২০১৪ অর্থ বছরের তুলনায় ২০১৫ -২০১৬ অর্থ বছরে পন্য খালাসের পরিমান বৃদ্ধি পেয়েছে মাত্র ২১ ভাগ। তবে এই খালাসকৃত পন্যের ৫৫ ভাগই শূন্য হারে আমদানিকৃত পন্য। সে বিবেচনায় শুল্কযোগ্য পণ্যের পরিমান অনুমানিক ১৫-১৬ শতাংশ। মংলা বন্দরে এই আমদানিকৃত পন্যের মধ্যে প্রধান রাজস্ব আদায়ের খাত হচ্ছে আমদানিকৃত গাড়ি। তিনি দাবি করেন, কাজের স্বচ্ছতা, মিথ্যা ঘোষণা প্রতিহত করা, কর ফাঁকি উদঘাটন, পুরাতন মামলা নিস্পত্তি, ব্যাংক গ্যারান্টি নগদায়ন, প্রতিমাসে নিলাম অনুষ্টান, কর্মকর্তা-কর্মচারিদের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের ফলে এই সাফল্য অর্জিত হয়েছে।

ড. মোহাম্মদ আল-আমিন প্রামানিক জানান, গত অর্থ বছরে কাজের স্বচ্ছতা ফিরিয়ে আনতে মিথ্যা ঘোষণা উৎঘাটন থেকে জরিমানা ও অতিরিক্ত রাজস্ব  আদায় করা হয়েছে ৮৮ দশমিক ৪৬ কোটি টাকা। যা ইতোপূর্বে কখনও সম্ভব হয়নি। একই সময়ে বিগত সময়ের পুরাতন মামলা নিস্পত্তি থেকে আদায় হয়েছে ১০দশমিক ৫৫ কোটি টাকা। শুল্কায়ন করে পন্য খালাসের পর পুনরায় সে পন্যর উপর বর্ধিত কর আদায় করা হয়েছে ৯ দশমিক ১ কোটি টাকা। ১৯৯০ দশকে সিমেন্ট আমদানি করে পড়ে থাকা ব্যাংক গ্যারান্টি নগদায়ন থেকে আদায় হয়েছে ১৩ দশমিক ৪ কোটি টাকা। মোট রাজস্ব আদায়ের ১২১ দশমিক ৫১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে শুধুমাত্র কাজের স্বচ্ছতা আনয়নের মাধ্যমে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow