Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২২ জুলাই, ২০১৬ ১৫:০৩
আপডেট : ২২ জুলাই, ২০১৬ ১৫:০৫
বন্য হাতিটি উদ্ধারে কাজিপুরে বন কর্মকর্তারা
সিরাজগঞ্জ প্রতিনিধি:
বন্য হাতিটি উদ্ধারে কাজিপুরে বন কর্মকর্তারা

বন্যার পানিতে ভারত থেকে ভেসে আসা সেই বন্য হাতিটি উদ্ধারে ঢাকার বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের একটি প্রতিনিধি দল সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার দুর্গম চরাঞ্চলে পৌঁছেছে।
শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে কাজিপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের চরছিন্না এলাকায় পৌঁছেছে চার সদস্যের এই প্রতিনিধি দল। প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন ঢাকার বন্য প্রাণী পরিদর্শক অসীম মল্লিক।

সিরাজগঞ্জ বঙ্গবন্ধু ইকো পার্কের বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তা মো. ইব্রাহিম খলিল বলেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে বন বিভাগের প্রতিনিধি দল ট্র্যাংকুলাইজারসহ বন্যপ্রাণী উদ্ধারের যন্ত্রপাতি নিয়ে কাজিপুরে আসেন। শুক্রবার সকালেই ছিন্নার চর এলাকায় যেখানে হাতিটি অবস্থান করছে সেখানে পৌঁছেছেন তারা। তাদের সাথে সিরাজগঞ্জের ফরেস্ট অফিসার নুরুল ইসলামও রয়েছেন। অপরদিকে ডিএফও (পাবনা) মো. আলাউদ্দিন ঘটনাস্থলে যাচ্ছেন।  

ঢাকার বন্য প্রাণী পরিদর্শক অসীম মল্লিক বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থল থেকে জানান, আমরা এখন সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছি। অজ্ঞান করার জন্য ট্যাংকুলাইজার মেশিন আনা হয়েছে। দুর্গম চরাঞ্চলে হাতিটি অবস্থান করায় অজ্ঞান করার পর এটিকে নিয়ে যাওয়ার কোন ব্যবস্থা নেই। তবে নদীর কাছাকাছি নিয়ে যেতে পারলে জাহাজে করে বহন করা সম্ভব হবে।

তিনি আরও জানান, ভারতীয় বন বিভাগকে বিষয়টি জানানো হয়েছে। যথাসময়ে ঘটনাস্থলে পৌঁছালে হাতিটি তাদের কাছেই হস্তান্তর করা হবে। অন্যথা এটি উদ্ধার করে ঢাকায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে কত সময়ের মধ্যে এটি উদ্ধার করা সম্ভব তা নির্দিষ্ট করে জানাতে পারেননি বন বিভাগের এ কর্মকর্তা।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. আব্দুল হালিম জানান, হাতিটির জন্য পর্যাপ্ত খাদ্য সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। বন কর্মকর্তারা অবস্থা বুঝে হাতিটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। এছাড়া হাতিটিকে যাতে কেউ বিরক্ত না করে সেজন্য সাধারণ মানুষকে সচেতন করার ব্যবস্থাও নেওয়া হয়েছে।
 
গত ২৬ জুন কুড়িগ্রামের রৌমারী সীমান্ত দিয়ে বাংলাদেশে ভেসে আসে ভারতীয় হাতিটি। পরে রৌমারী হয়ে বগুড়ার সারিয়াকান্দি, ধুনট ও জামালপুরের মাদারগঞ্জ এলাকা হয়ে মঙ্গলবার সিরাজগঞ্জের মনসুরনগর ইউনিয়নের দুর্গম চরাঞ্চল চরছিন্না এলাকায় এসে অবস্থান নেয়।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow