২৮ জুলাই, ২০১৬ ১৯:২৬

শরীয়তপুরে নিম্নাঞ্চল প্লাবিত, নদী ভাঙন

শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরে নিম্নাঞ্চল প্লাবিত, নদী ভাঙন

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি ও বৃষ্টির কারণে পদ্মা ও কীর্তিনাশা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শরীয়তপুরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শরীয়তপুরের সুরেশ্বর পয়েন্টে পদ্মার পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।   নদীর স্রোত বৃদ্ধি পাওয়ায় রয়েছে নদী ভাঙনও। ভাঙন রোধে কাজ করার আশ্বাস দিয়েছেন পানি উন্নয়ন বোর্ড।

 
জেলার শরীয়তপুর সদর, নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলার ১৮টি ইউনিয়নের বেশিরভাগ (শতাধিক) গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্লাবিত এইসব ইউনিয়নগুলোর বেশির ভাগ রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ বেশ কিছু স্থানীয় হাটবাজারে  পানি ঢুকে পড়েছে। পানি থাকায় চরম ভোগান্তিতে রয়েছে কয়েক হাজার মানুষ।   

নিম্নাঞ্চলের চারদিকে পানি আর পানি, স্যানিটেশন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে বেশির ভাগ গ্রামে। ফলে দূষিত পানিতে পানিবাহিত রোগীর সংখ্যা বাড়ছে। কাজ না থাকায় নিম্ন আয়ের মানুষেরা অভাব অনটনের মধ্যে সময় পাড় করছেন। কেউ কেউ কাজের সন্ধানে দূরে ছুটছেন। ত্রাণ সাহায্য চেয়েছেন অনেকেই। 

নদীর পানি বৃদ্ধির সাথে সাথে স্রোত বৃদ্ধি পাওয়ায় পালের চর, বড়কান্দি, ঘরিসার ও কেদারপুর ইউনিয়নে পদ্মার তীর ভাঙছে। এই ভাঙনে বিলীন হচ্ছে একের পর এক সরকারি-বেসরকারি স্থাপনা। নদী গর্ভে বিলীন হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এ কে এম এনামূল হক ।  

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুলাই, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর