শিরোনাম
৩ আগস্ট, ২০১৬ ১১:১১

সেই হাতি উদ্ধারে আসছে ভারতীয় দল

অনলাইন ডেস্ক

সেই হাতি উদ্ধারে আসছে ভারতীয় দল

বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর প্রত্যন্ত এলাকায় আটকে থাকা একটি ভারতীয় বুনো হাতি উদ্ধারে আসছে ভারতীয় প্রতিনিধি দল। দলটি আজ দেশে আসলেও আগামীকাল থেকে উদ্ধার অভিযান শুরু করবে বলে জানা গেছে।

বুনো হাতিটি কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন জেলার প্রত্যন্ত চর এলাকায় ঘোরাঘুরির পর এখন জামালপুরের একটি চরে অবস্থান নিয়েছে। কর্মকর্তারা বলছেন, হাতিটি এখন যে অবস্থানে রয়েছে তাতে সেখানে সেটি উদ্ধার করতে গেলে উল্টো বিপদে পড়তে পারে। ভারতীয় কারিগরি টিমের কর্মকর্তাদের সাথে আলোচনার পর তারা ঠিক করবেন, কোন প্রক্রিয়ায় হাতিকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে আনা হবে।

বাংলাদেশ বন বিভাগের বন্য প্রাণী বিভাগের উপ-বন সংরক্ষক মোঃ. সাহাবউদ্দিন বলছেন, ''আমাদের দপ্তরের একটি দল হাতিটিকে পর্যবেক্ষণ করছে। কিন্তু হাতিটি এখন বন্যা কবলিত এলাকায় রয়েছে। সেখানে হাতিটিকে অজ্ঞান করা হলে, সেটিকে অন্যত্র সরিয়ে নিতে অসুবিধা হতে পারে বলে আমরা এখনো সেটিকে অজ্ঞান করছি না।'' এছাড়া বিভিন্ন দিক বিবেচনা করে একটি নিরাপদ স্থানে হাতিটিকে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে বলে তিনি জানান।

এদিকে কর্মকর্তারা বলছেন, বুনো হাতিটিকে ভারতে পাঠানো হবে, নাকি বাংলাদেশের কোন পার্কে রাখা হবে, সেটি ভারতীয় কর্মকর্তাদের আলোচনা এবং হাতিটির অবস্থা পর্যালোচনার পরে ঠিক করা হবে।

 

বিডি প্রতিদিন/৩ আগষ্ট ২০১৬/হিমেল-১২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর