Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৩৬
বৈরি আবহাওয়া ও সর্তক সংকেত
শাহপরীর দ্বীপ করিডোরে পশু আসছে কম
আব্দুস সালাম, টেকনাফ
শাহপরীর দ্বীপ করিডোরে পশু আসছে কম

কক্সবাজারের টেকনাফ শাহ পরীরদ্বীপ করিডোরে আগস্ট মাসে আড়াই হাজার গবাদি পশু আমদানি হয়েছে। তবে বৈরি আবহাওয়া ও সর্তক সংকেতের কারণে মিয়ানমার থেকে পশু আসছে কম।

গত দুই দিনে অল্প সংখ্যক পশু আমদানি হয় বলে জানায় সংশ্লিষ্টরা।  

এ অবস্থা চলতে থাকলে গবাদি পশুর সংকটের কারণে দাম বৃদ্ধির আশংকা রয়েছে। স্থানীয় সূত্র জানায়, গত বৃহস্পতিবার বৈরি আবহাওয়ার মাঝেও মিয়ানমার থেকে ১৫৯টি পশু বোঝাই একটি ট্রলার আসে। বুধবার আসে ৫৪টি এবং সোমবার ২০৪টি।

শুল্ক বিভাগ সূত্রে জানা যায়, গত আগষ্ট মাসে মিয়ানমার থেকে এক হাজার ১৬০টি গরু, এক হাজার ৩৭৬টি মহিষ ও ১১টি ছাগল আমদানি করা হয়। এ সব গবাদি পশু থেকে সরকারের রাজস্ব আয় হয় ১২ লাখ ৭০ হাজার ২০০ টাকা।  

কোরবানির ঈদকে সামনে রেখে প্রতি বছর মিয়ানমার থেকে ঝাঁকে ঝাঁকে গবাদি পশু আমদানি করা হয়।  ঈদ উপলক্ষে গত বছর আগস্ট মাসে এক হাজার ৯৫৪টি গরু, এক হাজার ৬২টি মহিষ ও ৩৮ টি ছাগল আমদানি করা হয়। এ সব গবাদি পশু থেকে ১৫ লাখ ১৬ হাজার টাকার রাজস্ব আয় হয়।  

বৈরি আবহাওয়ার কারণে গত দুইদিন পশু কম আসায় অনেক ক্রেতা করিডোরে গিয়েও ফিরে আসছেন। অন্যদিকে মিয়ানমার থেকে পশু বোঝাই অনেক ট্রলার করিডোরে আসার অপেক্ষায় রয়েছে। তবে আবহাওয়া ভাল হলে পশু বোঝাই ট্রলার করিডোরে পৌঁছে যাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

 

বিডি প্রতিদিন/০১ সেপ্টেম্বর ২০১৬/ ফারজানা   

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow