Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৯
সীমান্ত দিয়ে আসছে ভারতীয় গরু, দাম কমার সম্ভাবনা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
সীমান্ত দিয়ে আসছে ভারতীয় গরু, দাম কমার সম্ভাবনা

বেশ কিছুদিন বন্ধ থাকার পর গত ৩ দিন ধরে চাঁপাইনবাবগঞ্জের সবকটি বিটে ভারতীয় গরু আসছে। কিন্তু তা চাহিদার তুলনায় কম হওয়ায় পশুহাটগুলোতে এর প্রভাব পড়েছে।

আর এই সুযোগে ব্যবসায়ীরা গরুর দামও হাঁকছেন বেশি। তবে আগামী কয়েকদিন এই হারে গরু আসতে থাকলে দাম কিছুটা কমবে বলে আশা করছেন গরু ক্রেতাা ও বিক্রেতারা।

এদিকে, বিভিন্ন সীমান্ত দিয়ে বিটগুলোতে গরু আসায় কয়েকদেিনর মধ্যেই পশুহাট গুলো জমে উঠবে বলে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহেও ভারত থেকে গরু না আসায় গরু বেচা কেনা হচ্ছিল দেড় থেকে দিগুণ দামে। কিন্তু বর্তমানে যে হারে গরু আসছে এই ধারা অব্যাহত থাকলে দাম সহনীয় পর্যায়ে চলে আসবে এমন কথা জানান ব্যবসায়ীরা।  

গরু ব্যবসায়ীরা আক্ষেপ করে জানান, প্রতি জোড়া গরু আনতে ভারতীয়দের অতিরিক্ত ২৫ থেকে ৩০ হাজার টাকা এবং দেশি সিন্ডিকেটকে ৮ থেকে ১০ হাজার টাকা চাঁদা দিতে হচ্ছে। তাই দেশের বাজারে স্বাভাবিকভাবেই বেশি দামে গরু বিক্রি করতে হবে।  

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জের খামারে উল্লেখযোগ্য গরু লালন-পালন না করায় জেলার পশুহাটগুলো মূলত ভারতের গরুর ওপর নির্ভরশীল। এই অবস্থায় দেশি এবং ভারত থেকে আসা গরুর দাম বেড়ে গেছে। এই বিষয়ে ৯ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল এসএম আবুল এহসান জানান, সীমান্ত দিয়ে বৈধপথে গরু নিয়ে আসতে কোন বাধা নেই। তবে অবৈধ পথে কাউকে সীমান্ত পার হয়ে ভারত থেকে গরু আনতে দেয়া হবে না।

 

বিডি-প্রতিদিন/ ০৫ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow