Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৪২
এক সাথে ৫ সন্তান প্রসব!
হবিগঞ্জ প্রতিনিধি:
এক সাথে ৫ সন্তান প্রসব!

হবিগঞ্জের বাহুবল উপজেলার হাফিজপুর গ্রামের অলিজা বেগম এক সাথে ৫ টি সন্তান গর্ভে ধারণ করেছিলেন। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে সিজারের মাধ্যমে তিনি ৫টি মৃত সন্তান প্রসব করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, হাফিজপুর উপজেলার কৃষক ফেরদৌস মিয়া ও তার স্ত্রী অলিজা বেগম বিয়ের পর তাদের পরিবারে যখন প্রথম সন্তানের আগমনের অপেক্ষায় ছিল তখন ৪ দিন পূর্বে অলিজার অতিরিক্ত রক্তক্ষরণ হয়। প্রথমে তাকে নিয়ে যাওয়া হয় হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে। সেখানে ডা. আরশেদ আলীর তত্বাবধানে চলে চিকিৎসা। কোন উন্নতি না হলে মঙ্গলবার দুপুরে অলিজাকে ভর্তি করা হয় শহরের একটি প্রাইভেট হাসপতালে। সেখানে ডা. এ কে ঘোষ সিজার করলে মাত্র ৪ মাস বয়সী ৫ টি মৃত শিশু সন্তানকে অপসারণ করা হয়। ডা. এ কে ঘোষ জানান, অপারেশন না করা হলে অলিজাকে বাঁচানো সম্ভব হত না। বর্তমানে মা ভাল আছেন।

অলিজার পরিবারের লোকজন জানান, অলিজা গর্ভবতী হলে তাকে শায়েস্তাগঞ্জের একটি ক্লিনিকে আলট্রাসনোগ্রাম করেন ডা. ওয়াহাব। তিনি বলেন, অলিজার পেটে ২টি বাচ্চা আছে। আবার ১ সপ্তাহ পূর্বে হবিগঞ্জ ইউনাইটেড হাসপাতালে আলট্রাসনোগ্রাম করা হলে বলা হয় তার পেটে ৩ টি বাচ্চা আছে।

অলিজা বেগম জানায়, সরকারি হাসপাতালে না গিয়ে যদি প্রথমেই প্রাইভেট হাসপতালে যেতাম তাহলে হয়ত আমার সন্তানরা বেঁচে যেত। হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের চিকিৎসক ডা. দেবাশীষ দাস জানান, এক সাথে ৫টি সন্তান প্রসবের ঘটনা ঘটতে পারে। গর্ভ ধারণের সময় দুই দিক থেকে আসা দুটি ডিম্বানু নিষিক্ত হওয়ার পর কোষ বিভাজনের মাধ্যমে এ ধরনের হতে পারে। প্রাথমিক পর্যায়ে আলট্রাসনোগ্রামে ব্ষিয়টি পুরোপুরি নিশ্চিত হওয়া যায় না।

বিডি প্রতিদিন/ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow