Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫১
আশুলিয়ায় বেতনের দাবিতে মহাসড়কে বিক্ষোভ
অনলাইন ডেস্ক
আশুলিয়ায় বেতনের দাবিতে মহাসড়কে বিক্ষোভ

আশুলিয়ায় ছাটাইকৃত শ্রমিকদের বেতন ভাতার দাবিতে মহাসড়কে বিক্ষোভ করেছে তৈরী পোশাক শ্রমিকরা। বুধবার দুপুরে নবীনগর চন্দ্র মহাসড়কে বাইপাইল এলাকায় একটি তৈরী পোশাক কারখানার ছাটাইকৃত শ্রমিকরা এই বিক্ষোভ করে।

বিক্ষোভ মিছিলটি মহাসড়কে শুরু করলেও পুলিশের বাধার মুখে মহাসড়ক থেকে মিছিলটি সরিয়ে নিতে বাধ্য হয় শ্রমিকরা। এসময় নবীনগর চন্দ্র মহাসড়কের বাইপাইলে তীব্র যানজটের সৃষ্টি হয়।  

এসময় শ্রমিকরা ঈদের আগেই ছাটাইকৃত ১৫০ জনের বকেয়া চার মাসের বেতন ভাতা দেওয়ার দাবি জানান। কারখানা মালিক দীর্ঘ দিন ধরে বকেয়া টাকা পরিশোধের কথা বললেও বাস্তবে তা করছে না বলে অভিযোগ তোলেন তারা।

এদিকে আশুলিয়ার ইউনিকে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কর্মবিরতি পালন করেছে একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। এসময় তারা কারখানার ভিতরে বিক্ষোভ মিছিল করে। শ্রমিক নেত্রী বাংলাদেশ গামের্ন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়ালের সভাপতি ও বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কাস সলিডারিটির সংগঠক সভাপতি লাভনী আক্তার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতিবারই সরকারের দিক থেকে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়। এমনকি পোশাক মালিকদের সংগঠনগুলোর পক্ষ থেকেও ঈদের আগে বেতন ও বোনাস পরিশোধ করা হবে বলে জানালেও পোশাক মালিকদের অনেকেই নিয়ম মানেন না। আমরা লক্ষ্য করেছি যে, ঈদের আগে অনেক কারখানায় শ্রমিকদের বেতন আটকে রাখা হয় এমনকি বোনাসও দেওয়া হয় না।  

এ ব্যাপরে শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদের বোনাস দেওয়ার জন্য কারখানার মালিকদের সাথে আলোচনা করা হচ্ছে। ১০ তারিখের মধ্যে সব পরিশোধ করা হবে যাতে শ্রমিকরা বাড়ীতে ঈদ করতে পারে।  অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

বিডি প্রতিদিন/৭ সেপ্টেম্বর ২০১৬/হিমেল-১৪

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow