Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৬
৪২ বছরেও জাতীয়করণ হয়নি ডিগ্রি কলেজটি
নোয়াখালী প্রতিনিধি:
 ৪২ বছরেও জাতীয়করণ হয়নি ডিগ্রি কলেজটি

জাতীয় নেতা প্রয়াত আবদুল মালেক উকিলের নামে তাঁর নিজ জেলা নোয়াখালীতে প্রতিষ্ঠিত ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠার ৪২ বছর পরও জাতীয়করণ করা হয়নি। এ নিয়ে কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের পাশাপাশি স্থানীয় অধিবাসীদের মাঝেও ক্ষোভ-হতাশা কাজ করছে।

ডিগ্রি কলেজটি ১৯৭৫ সালের ২৫ ফেব্রুয়ারি নোয়াখালী সদর উপজেলার বাঁধেরহাটে প্রয়াত এই জাতীয় নেতা নিজ হাতে প্রতিষ্ঠা করেছিলেন। কলেজটি জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানান শিক্ষার্থী, শিক্ষকসহ এলাকার সর্বস্থরের মানুষ।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন জানান, আবদুল মালেক উকিলের নামে এ কলেজটি প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সরকারের সময় নানা বৈষম্য ও অবহেলা শিকার হয়েছে। আশপাশের ১০ কিলোমিটারের মধ্যে কোন কলেজ না থাকায় কলেজ সদর উপজেলার ১১টি ইউনিয়নের প্রায় ৫ লাখ জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে এই কলেজটি। তিনি ক্ষোভের সাথে বলেন, মরহুল মালেক উকিল যে দলের সভাপতি ছিলেন সে দল এখন রাষ্ট্র ক্ষমতায়। অথচ তার নামে প্রতিষ্ঠিত কলেজটিকে জাতীয়করণের কোন উদ্যোগ গ্রহণ করেনি সরকার। আবদুল মালেক উকিলের নামে প্রতিষ্ঠিত কলেজটি জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানান তিনি।  

এদিকে কলেজটি জাতীয়করণের দাবিতে মানবন্ধন সমাবেশ সহ বিভিন্ন আন্দোলন কর্মসূচি অব্যাহত রেখেছে শিক্ষার্থী, শিক্ষকসহ এলাকার সর্বস্থরের মানুষ।

বিডি প্রতিদিন/ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow