Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫৭
আশুলিয়ায় বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ
নাজমুল হুদা, সাভার
আশুলিয়ায় বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ

নবীনগর চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় শুক্রবার দুপুরে একটি পোশাক কারখানায় ছাঁটাই হওয়া শ্রমিকদের বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে। এতে নবীনগর চন্দ্রা মহাসড়কের বাইপাইল তীব্র যানজটের সৃষ্টি হয়।

পরে পুলিশের বাধায় মহাসড়ক থেকে মিছিলটি সরিয়ে নিতে বাধ্য হয় শ্রমিকরা।

স্টারলিংক গ্রুপের ইউনিকর্ন নামের ওই সোয়েটার কোম্পানির মালিক দীর্ঘ দিন ধরে বকেয়া টাকা পরিশোধ করছে না বলে দাবি শ্রমিকদের। তারা জানায়, গতকাল শনিবার জামগড়া এলাকার স্টারলিংক গ্রুপের ইউনিকর্ন সোয়েটার কারখানায় শ্রমিকদের পাওনা পরিশোধের দিন ছিল। সেদিন কারখানাটির প্রায় ৪০০ শ্রমিকের বেতন ও ঈদ বোনাস পরিশোধ করা হলেও আট শ্রমিকের পাওনা দিতে অসম্মতি জানায় কর্তৃপক্ষ। এসময় চাকুরি ছাড়লে বেতন-বোনাস পরিশোধ করা হবে বলে ওই শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর করতে বাধ্য করা হয়।

বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির সংগঠক সভাপতি লাভনী আক্তার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতিবারই সরকার ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেয়। এমনকি পোশাক মালিকদের সংগঠনগুলোর পক্ষ থেকেও ঈদের আগে বেতন ও বোনাস পরিশোধ করা হবে বলে জানানো হয়। পরে পোশাক মালিকদের অনেকেই এ নিয়ম মানেন না।   ঈদের আগে অনেক কারখানায় শ্রমিকদের বেতন আটকে রাখা হয়। এমনকি বোনাসও দেওয়া হয় না।  

শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শ্রমিকদের  বকেয়া বেতন ও ঈদের বোনাস দেয়ার জন্য কারখানার মালিকদের সাথে আলোচনা করা হচ্ছে। ১০তারিখের মধ্যে সব পরিশোধ করা হবে, যাতে শ্রমিকরা বাড়িতে ঈদ করতে পারে।

 

বিডি-প্রতিদিন/০৯ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow