Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০০
৪ বছর ধরে ডিপ টিউবয়েল থেকে নির্গত হচ্ছে গ্যাস
লামা (বান্দরবান) প্রতিনিধি:
৪ বছর ধরে ডিপ টিউবয়েল থেকে নির্গত হচ্ছে গ্যাস

বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ড ইয়াংছা হেডম্যান পাড়ায় বৌদ্ধ ক্যাং এর নিজস্ব স্থাপিত ডিপ টিউবয়েল থেকে বিগত ৪ বছর ধরে অনবরত প্রাকৃতিক গ্যাস নির্গত হচ্ছে। গত ১ সেপ্টেম্বর ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের সেবক ক্যয়চাই মার্মা (১২) সন্ধ্যার পর মোমবাতি নিয়ে টিউবয়েলে হাতমুখ ধুতে গেলে হঠাৎ করে টিউবয়েলের পানিতে আগুন ধরে যায়।

তখন থেকে জানাজানি হয় বিষয়টি।  

সরেজমিনে দেখা যায়, বৌদ্ধ বিহারের সীমানায় অবস্থিত ডিপ টিউবয়েল থেকে অনবরত গ্যাস নির্গত হচ্ছে। টিউবয়েলের পানি অতিমাত্রায় লবণাক্ত। এছাড়া আশপাশের ৪শ' গজের মধ্যে আরও ২-৩ জায়গা দিয়ে গ্যাস বের হচ্ছে। স্থানীয়রা অত্র এলাকায় প্রাকৃতিক গ্যাস এর খনি আছে বলে ধারনা করছে।  

ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের পরিচালনা কমিটির সভাপতি ক্যয়চিংহ্লা মার্মা (৫৫) জানায়, ডিপ টিউবয়েলটি ৪ বছর যাবৎ নির্মাণ করা হলেও গ্যাস নির্গমন এর বিষয়টি গত এক সপ্তাহ থেকে জানতে পারা যায়। বিষয়টি ছড়িয়ে পড়লে প্রতিদিন শত শত লোকজন গ্যাস নির্গমন এর দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছে।  

বৌদ্ধ বিহারের ২শ' গজ পশ্চিম দিকে সাবেক মেম্বার আব্দুস সালামের বাড়ির টিউবয়েলেও পাইপ দিয়ে একইভাবে গ্যাস নির্গত হয় বলে জানায় আব্দুস সালামের স্ত্রী রোকেয়া বেগম (৪৫)। তিনি বলেন, তাদের বাড়ির পূর্ব পাশের ধানের জমির একটি গর্ত থেকে সবসময় পানি বের হয়। সেখানেও দিয়াশলায়ের কাঠি দিয়ে আগুন জ্বালালে আগুন জ্বলতে থাকে।
 
বৌদ্ধ বিহারের ভান্তে ওয়াইনা ষিরী জানান, ডিপ টিউবয়েল থেকে গ্যাস বের হওয়ার বিষয়টি দেখতে প্রচুর মানুষ আসছে।  
স্থানীয় ৮নং ওয়ার্ড মেম্বার মো. শহিদুজ্জামান মাষ্টার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, আমাদের মনে হচ্ছে অত্র এলাকায় প্রাকৃতিক গ্যাসের বড় মজুদ রয়েছে। প্রায় ১কিলোমিটার এলাকা জুড়ে গ্যাসের উৎপত্তির চি‎হ্ন পাওয়া যায়। সরকারের সংশ্লিষ্ট বিভাগের আশু হস্তক্ষেপ কামনা করছি।  

লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, ইয়াংছা সাসনা পুংঞা রক্ষিত বৌদ্ধ বিহারের টিউবয়েল থেকে গ্যাস নির্গত হওয়ার বিষয়টি জানতে পেরেছি। তেল ও গ্যাস অনুসন্ধান কাজে নিয়োজিত বাপেক্সসহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হবে।  

 

বিডি প্রতিদিন/৯ সেপ্টেম্বর ২০১৬/হিমেল-২৪

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow