Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪১
স্কুল-কলেজের মাঠে গুরু-ছাগলের হাট!
বরগুনা প্রতিনিধি:
স্কুল-কলেজের মাঠে গুরু-ছাগলের হাট!

বরগুনার বামনা উপজেলার ডৌয়াতলা ইউনিয়নের দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের পুরো প্রাঙ্গণ জুড়ে অনেক বছর ধরেই নিয়মিত চলছে গরু-ছাগলের হাট। এতে খেলার মাঠ থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।

যত্রতত্র গরু-ছাগলের মলমূত্র পড়ে থাকায় নোংড়া হয়ে থাকছে পরিবেশ।

হলতা ডৌয়াতলা সমবায় বহুমূখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূরুল হক খান জানান, একই প্রাঙ্গণে দীর্ঘ কয়েক বছর ধরে জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষার মূল কেন্দ্র চলে আসছে। এ অঞ্চলের প্রখ্যাত কথা সাহিত্যিক সেলিনা হোসেনের প্রচেষ্টায় এসব শিক্ষা প্রতিষ্ঠানের নানাবিধ উন্নয়ন ঘটেছে। সম্মিলিত এ শিক্ষাঙ্গণকে ঘিরে সেলিনা হোসেনের অনেক স্বপ্ন রয়েছে। অথচ দীর্ঘদিন ধরে স্থানীয় একটি প্রভাবশালী কুচক্রী মহল নানাভাবে এই শিক্ষা কেন্দ্রটির ক্ষতিসাধনে উঠেপড়ে লেগেছে।

এ বিষয়ে জানতে চাইলে বামনা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম লিটু বলেন, স্কুলের কারণে গরুর হাট-বাজার ক্ষতিগ্রস্থ হচ্ছে। শুধু শিক্ষা প্রতিষ্ঠানের কথা ভাবলেই হবে না। হাট বাজারের উন্নয়নের কথাও ভাবতে হবে।      

তবে এ বিষয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, প্রায় দু’হাজার  শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত মাঠ থাকা সত্বেও খেলার জন্য মাঠ ব্যবহার করা যাচ্ছে না। মুক্তিযুদ্ধ আর সাংস্কৃতিক চেতনা জাগাতে এখানে গড়ে তোলা হয়েছে শহিদ স্মৃতি স্তম্ভ। এই স্তম্ভের উপরেও গরুর হাট বসছে যা মেনে নেওয়া যায় না। শতশত শিক্ষার্থীর বিড়ম্বনার কথা ভেবে তা অন্যত্র স্থানান্তরের জন্যে স্থানীয় প্রশাসনের সহযোগিতা একান্ত কাম্য।

বিডি-প্রতিদিন/মজুমদার

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow