Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫০
পাটুরিয়া ঘাটে বৃষ্টি, নাজেহাল ঘরমুখো মানুষ
মো কাবুল উদ্দিন খান, মানিকগঞ্জ প্রতিনিধি
পাটুরিয়া ঘাটে বৃষ্টি, নাজেহাল ঘরমুখো মানুষ

ঈদে নাড়ির টানে বাড়ি ফেরার জন্য মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে হাজার হাজার মানুষ অপেক্ষায় রয়েছেন। সেখানে যানজট, যানবাহন সঙ্কটের সঙ্গে যুক্ত হয়েছে বৃষ্টি।

ফলে দুর্ভোগে পড়তে হয়েছে তাদের।

লোকাল বাসের যাত্রীরা ফেরি ও লঞ্চ পারের জন্য সকাল থেকেই ঘাটে জড়ো হতে থাকেন। হঠাৎ বৃষ্টিতে শিশু ও মহিলারা পড়েন চরম ভোগান্তিতে। পর্যাপ্ত যাত্রী ছাউনী না থাকায় যাত্রীরা গাছের নিচে এবং বিভিন্ন দোকানে অবস্থান নেন।

দুরপাল্লার যাত্রীরা খুব বেশি সমস্যায় না পড়লেও লোকাল বাসের যাত্রীরা ঘাটে এসে পড়েছেন বিপাকে। পাটুরিয়া ঘাটে  লঞ্চে দুর্ঘটনার পর থেকে যাত্রীরা ফেরিতে যাতায়াত করেন বেশি । তাছাড়াও  নদী উত্তাল থাকার কারণে লঞ্চে যাত্রী কম পার হচ্ছেন।

যাত্রীবাহী যানবাহনের চাপ কমতে শুরু করলেও নদী পারের অপেক্ষায় অনেক লোক রয়েছে। পাটুরিয়া প্রান্তে কোনো সমস্যা না থাকলেও দৌলতদিয়া প্রান্তে ঘাট সমস্যা ও কয়েকটি ফেরি বিকল থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে পাটুরিয়া প্রান্তে পাড়ের অপেক্ষায় রয়েছে শতশত লোকজন। ঘাটে গাড়ির যানজট না থাকলেও লোকজনের জটলা রয়েছে। তাই হঠাৎ বৃষ্টিতে তারা ভোগান্তির মধ্যে পড়ে যান।

এই নৌ-রুট ব্যবহার করেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ। এই পথে যাত্রীদের  নির্বিঘ্নে  চলাচলের জন্য পণ্যবাহী ট্রাক বন্ধ রাখা হয়েছিল। গাড়ির চাপ কমে যাওয়ায় আজ পণ্যবাহী ট্রাক পার করা হচ্ছে। যাত্রীদের  নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশও নিয়োজিত রয়েছে।  

বিআইডব্লিউটিসি’র আরিচা অঞ্চলের সহকারী মহা-ব্যবস্থাপক মো. জিল­ুর রহমান জানান, এই নৌ-রুটের ফেরি বহরের ৩টি ফেরি বিকল রয়েছে। দৌলতদিয়া প্রান্তের একটি ঘাট বন্ধ থাকার কারণে নৌ-রুটে ফেরি সার্ভিস কিছুটা বিঘ্নিত হয়েছে। এ ছাড়াও নদীতে প্রবল স্রোতে এই নৌ-রুট পাড়ি দিতে ফেরিগুলোর প্রায় দ্বিগুণ সময় ব্যয় হচ্ছে। এতে ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে। তবে আজ সকাল থেকেই ঘাটে কোনো গাড়ির চাপ নেই।

পাটুরিয়া ঘাট এলাকায় পারের অপেক্ষায় নেই কোনো যানবাহন। গাড়ি আসার সাথে সাথে ফেরিতে পার হয়ে যাচ্ছে। এই নৌ-রুটের ১৮টি ফেরির মধ্যে বর্তমানে চলছে ১৫টি ফেরি।

বিডি প্রতিদিন/ ১২ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow