Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২১
পানির নিচে রাঙামাটি পর্যটন ঝুলন্ত সেতু
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি
পানির নিচে রাঙামাটি পর্যটন ঝুলন্ত সেতু

প্রবল বর্ষণ ও উজান থেকে পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই লেকের পানির উচ্চতা বাড়ে যাওয়ায় রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতু পানিতে ডুবে গেছে। এ ঘটনার পর রবিবার বিকাল ৪টার দিকে সেতুর উপর পর্যটকদের চলাচল বন্ধ করে নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, ১৯৮৪ সালের রাঙামাটি পর্যটন কমপ্লেক্সে পর্যটকদের বিনোদনের জন্য দুই পাহাড়ের মাঝখানে ১০৫ ফুট উচ্চতার লেভেলে তৈরি করা হয় এ আকর্ষণীয় ঝুলন্ত সেতু। বর্তমানে কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৬ ফুট পর্যন্ত হওয়ায় এক ফুট পানির নিচে ডুবে গেছে সেতুটি পাটাতন। স্বাভাবিক অবস্থায় লেকের সর্বোচ্চ পানির লেভেল থাকার কথা ১০৫ ফুট উচ্চতায়। এর বেশি হলে পানি ছেড়ে দিতে হয়। বর্তমানে লেকের পানির উচ্চতা স্বাভাবিক সীমা অতিক্রম করেছে। আর ৩ ফুট অতিক্রম করলে অর্থাৎ উচ্চতা ১০৯ ফুট লেভেলে চলে গেলেই বিপদসীমা অতিক্রম করবে। প্রবল বর্ষণ ও উজান থেকে পাহাড়ি ঢলের কারণে দ্রুতগতিতে বাড়ছে লেকের উচ্চতা।

এ ব্যাপারে রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের নির্বাহী কর্মকর্তা, সাহাদাৎ হোসেন জানান, সেতুর উপর থেকে পানি না কমা পর্যন্ত চলাচল নিষিদ্ধ থাকবে। এজন্য সেতুর গোড়া থেকে পর্যটনের নৌযান ঘাট সরিয়ে আনা হয়েছে আরণ্যক সংলগ্ন পর্যটন কর্পোরেশনের প্রবেশ মুখে। তবে ব্রিজটি কেউ দেখতে চাইলে দূর থেকে দেখতে পারবেন বলেও তিনি জানান।

বিডি-প্রতিদিন/১৮ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow