Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৭
জয়পুরহাটে ১০ টাকা কেজিতে চাল পাবে ৩৬ হাজার পরিবার
অনলাইন ডেস্ক
জয়পুরহাটে ১০ টাকা কেজিতে চাল পাবে ৩৬ হাজার পরিবার

জয়পুরহাট জেলায় ইউনিয়ন পর্যায়ে ৩৬ হাজার ৩শ’ ৮৭ হতদরিদ্র পরিবার সরকার নির্ধারিত মূল্যে ১০ টাকা কেজিতে চাল পাবেন। ইতোমধ্যে পাঁচ উপজেলার ৩২টি ইউনিয়নে ২ জন করে ৬৪ জন ডিলার নিয়োগ দেয়া সম্পন্ন হয়েছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিস সূত্র জানায়, উত্তরাঞ্চলের ছোট জেলা জয়পুরহাটে জমিতে রোপা আমন ধান লাগানোর পরে দিনমজুর শ্রেণী বা হতদরিদ্রদের হাতে তেমন কাজ না থাকায় অর্ধাহারে অনাহারে দিন কাটাতে হয়। এদের মঙ্গা নিরসনকল্পে ইউনিয়ন পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যে ১০ টাকা কেজি দরে খাদ্য শস্য হিসাবে চাল দেয়ার কর্মসূচি গ্রহণ করা হয় সরকারের পক্ষ থেকে।

মঙ্গা পিড়িত মাস হিসেবে চিহ্নিত সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও মার্চ, এপ্রিল এই পাঁচ মাস ওই চাল প্রদান করা হবে। প্রতি কার্ডের বিপরীতে ৩০ কেজি করে চাল নিতে পারবেন একজন হতদরিদ্র পরিবারের প্রধান।

ইতোমধ্যে জয়পুরহাট জেলায় পাঁচ উপজেলার ৩২টি ইউনিয়নে ২ জন করে ৬৪ জন ডিলার নিয়োগ দেয়া সম্পন্ন হয়েছে। ইউনিয়ন চেয়ারম্যানদের দেয়া হত দরিদ্রদের তালিকা অনুযায়ী জেলা খাদ্য নিয়ন্ত্রণ দফতর থেকে কার্ড ইসু করা হচ্ছে।

জয়পুরহাট জেলায় হতদরিদ্র হিসেবে বাছাইকৃত ৩৬ হাজার ৩৮৭ জন এই ১০ টাকা কেজি দরে চাল পাবেন। এর মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ৯ ইউনয়নে ১১ হাজার ২৫৫ জন, পাঁচবিবি উপজেলায় ৮ ইউনিয়নের ৯ হাজার ৬১৮ জন, কালাই উপজেলার পাঁচ ইউনিয়নের ৫ হাজার ৪২৮ জন, ক্ষেতলাল উপজেলা ৫ ইউনিয়নের ৪ হাজার ৭৬৮ জন ও আক্কেলপুর উপজেলার ৫ ইউনিয়নে রয়েছেন ৫ হাজার ৩১৮ জন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার চৌধুরী জানান, ইউনিয়ন চেয়ারম্যানদের দেয়া হত দরিদ্রদের তালিকা অনুযায়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের মাধ্যমে কার্ড বিতরণ কার্যক্রম চলছে। কার্ড বিতরণ শেষ হলে চাল দেয়া শুরু হবে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলায় এক যোগে এ কর্মসূচির উদ্বোধন করেন।

বিডি প্রতিদিন/ ২০ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow