Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১৭
লাউ চাষ করে সচ্ছল চিরিরবন্দরের ফিরোজ শাহ
রিয়াজুল ইসলাম, দিনাজপুর থেকে
লাউ চাষ করে সচ্ছল চিরিরবন্দরের ফিরোজ শাহ

বিষমুক্ত ফেরোমন পদ্ধতিতে লাউ চাষ করে সংসারে সচ্ছলতা ফিরিয়েছেন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার নশরতপুরের ফিরোজ শাহ। লাউ চাষের তার সফলতা এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে।

 

বাবার মৃত্যু হওয়ায় সংসারের হাল ধরতে এইচএসসি পর্যন্ত লেখাপড়ার ইতি টানতে হয় ফিরোজের। ওই সময় পৈত্রিক জমিতে কাজ শুরু করেন। তিন বছর আগে জমিতে অন্যান্য ফসলের পাশাপাশি লাউ চাষ শুরু করেন। জানান, বীজ বপন থেকে তিন মাসের মধ্যে লাউ ধরা শুরু হয় এবং একটানা তিন মাস লাউ উৎপন্ন হয়।   

ফিরোজের গড়ে তোলা বাগানে গিয়ে দেখা যায়, গাছের প্রতিটি ডগায় লাউ ঝুলছে। ফিরোজ জানান, এবার ৬০ শতক জমিতে লাউয়ের আবাদ করেছেন। বীজ থেকে চারা, ওষুধ, মাচা তৈরিসহ অন্যান্য পরিচর্যায় খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। এখন প্রতি সপ্তাহে ৬০০টি লাউ বিক্রি করছেন। এখন পর্যন্ত ২০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। আরো ৩০ থেকে ৩৫ হাজার টাকার লাউ বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। লাউ চাষের পাশাপাশি ফিরোজ ধান, আদা, বেগুন, সিমসহ বিভিন্ন জাতের সবজি চাষ করে থাকেন।  

চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহামুদুল হাসান জানান, এ উপজেলার অধিকাংশ মাটি এঁটেল-দোআঁশ মাটি সবজি চাষের জন্য উপযোগী। ফিরোজও সেই সুবিধা কাজে লাগিয়েছেন।  

বিডি প্রতিদিন/২১ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow